শেখ হাসিনাকে স্পেনের প্রেসিডেন্টের অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৩, ২০২৪, ১০:০০ এএম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজ। ফাইল ছবি

ঢাকাঃ পঞ্চমবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজ। এ সময় দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। 

গত ২৫ জানুয়ারি এক বার্তায় এ অভিনন্দন জানান স্পেনের প্রেসিডেন্ট।

অভিনন্দন বার্তায় স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজ লেখেন, গত ৭ জানুয়ারির নির্বাচনের মাধ্যমে পুনরায় বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় আপনাকে উষ্ণ অভিনন্দন জানাচ্ছি। নতুন ম্যান্ডেড নিয়ে আপনি সফল হবেন, এই প্রত্যাশা করছি।

তিনি অভিনন্দন বার্তায় আরও লেখেন, আমার বিশ্বাস, আপনার মাধ্যমে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় এবং বাংলাদেশের মানুষের উন্নয়ন সাধন হবে। এটির জন্য আপনার প্রতি আমার এবং আমার সরকারের পূর্ণ সমর্থন রয়েছে।

এদিকে, স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) মাদ্রিদে স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক সেক্রেটারি অব স্টেট (প্রতিমন্ত্রী) ইভা মারিয়া গ্রানাদোস গালিয়ানোর সঙ্গে তার দফতরে বৈঠক করেছেন। বৈঠকে রাষ্ট্রদূত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পরিপ্রেক্ষিতে স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো উষ্ণ অভিনন্দন বার্তার জন্য দেশটির সরকারকে ধন্যবাদ জানান।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) মাদ্রিদের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, স্পেন ও বাংলাদেশ উভয় দেশই সম্প্রতি পুনর্নির্বাচিত নতুন সরকারের দায়িত্বগ্রহণের প্রেক্ষাপটে সামনের দিনগুলোতে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বিস্তৃত ও গভীর হবে বলে বৈঠকে প্রত্যয় ব্যক্ত করা হয়।

রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের অব্যাহত অগ্রযাত্রার বিষয়ে সেক্রেটারি গালিয়ানোকে অবহিত করেন এবং বাংলাদেশের প্রতি ইউরোপীয় ইউনিয়নের জিএসপি প্লাস বাণিজ্য সুবিধার মেয়াদ ২০২৯ সালের পরও বর্ধিত করার ক্ষেত্রে অন্যান্য উন্নয়ন সহযোগীদের ইতিবাচকভাবে প্রভাবিত করার লক্ষ্যে স্পেনকে অনুরোধ জানান।

এছাড়া স্পেন ও বাংলাদেশের মধ্যে বর্তমানে প্রক্রিয়াধীন কিছু সমঝোতা স্মারক ও চুক্তি দ্রুত স্বাক্ষরে সেক্রেটারি গালিয়ানোর সহায়তা কামনা করেন রাষ্ট্রদূত। তিনি বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বলপূর্বক বাস্তুচ্যুত নাগরিকদের (রোহিঙ্গা জনগোষ্ঠী) স্বদেশে প্রত্যাবর্তনে স্পেনের সমর্থন জোরদারের আহ্বানও জানান। 

এ ইস্যুতে বাংলাদেশের প্রতি স্পেনের সমর্থন অব্যাহত থাকবে বলে রাষ্ট্রদূতকে আশ্বস্ত করে সেক্রেটারি গালিয়ানো জানান, গত বছর ইইউ ফ্রেমওয়ার্কের আওতায় স্পেন রোহিঙ্গা শিশুদের শিক্ষা কার্যক্রমে ০.৮ মিলিয়ন ইউরোর আর্থিক সহায়তা প্রদান করেছে। তিনি বাংলাদেশে স্প্যানিশ ভাষা শিক্ষা কার্যক্রমে সহযোগিতা প্রদানে স্পেন সরকারের আগ্রহের কথা উল্লেখ করেন। রাষ্ট্রদূত বাংলাদেশে স্প্যানিশ অ্যাজেন্সিস ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কোঅপারেশনের (এইসিআইডি) সহযোগিতা কর্মসূচি আরও সম্প্রসারণের বিষয়ে অভিমত ব্যক্ত করেন।

উল্লেখ্য, পঞ্চমবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে রাশিয়া, চীন, ভারত, জাপান, ফিনল্যান্ড, চেক প্রজাতন্ত্র, থাইল্যান্ড, ভিয়েতনাম, ব্রাজিল, আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, কোরিয়া প্রজাতন্ত্র, ব্রুনাই দারুসসালাম, মালয়েশিয়া, মিশর, আলজেরিয়া, কুয়েত, লিবিয়া, ইরান, ইরাক, ওমান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ফিলিস্তিন ও মরক্কোসহ অনেক দেশ।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে ২২৩টিতে জয় পায় আওয়ামী লীগ। এছাড়া স্বতন্ত্রদের মধ্যে বিজয়ী হন ৬২ জন। এছাড়াও জাতীয় পার্টি জয় পেয়েছে ১১টি আসনে। দুটিতে জয় পেয়েছে আওয়ামী লীগের শরিক দল জাসদ ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি এবং একটিতে জয় পেয়েছে কল্যাণ পার্টি। 

এর আগে, ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের সংসদ নির্বাচনে জয়লাভ করে সরকার গঠন করে আওয়ামী লীগ এবং প্রতিবারই প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। ফলে টানা পাঁচবার প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড গড়েন আওয়ামী লীগ সভাপতি।


এমআইসি/