করোনায় ভেষজ ওষুধে ভরসা! অনুমোদন দিতে পারে

সেপ্টেম্বর ২০, ২০২০, ০১:১৪ পিএম

ঢাকাঃ করোনা পরিস্থিতিতে ভেষজ ওষুধ বা ঘরোয়া টোটকায় ভরসা রেখেছেন অনেকেই। নির্দিষ্ট কোনও ওষুধ না থাকায়, গাছ গাছড়া থেকে পাওয়া ওষুধের জন্য সওয়াল হয়েছে। এবার সেই ভেষজ ওষুধে ভরসা রাখছে চলেছে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO. অদূর ভবিষ্যতে ভেষজ ওষুধ ব্যবহার হতে পারে করোনা ভাইরাসের চিকিৎসায়।

মাদাগাসকাররে প্রেসিডেন্ট কিছুদিন আগে এক বিশেষ পানিয়ের কথা বলেছিলেন, যা ম্যালেরিয়ার চিকিৎসায় সফল হিসেবে প্রমাণিত ‘আর্টেমিসিয়া’ গাছ থেকে তৈরি।

শনিবার WHO ও আরও দুই সংস্থার গবেষকরা এই ভেষজ ওষুধের ফেজ ৩ ট্রায়ালের প্রোটোকল তৈরি করেছেন। ওই ওষুধের সুরক্ষার বিষয়টিতে বিশেষ নজর দেওয়ার কথাও বলা হয়েছে।

ইতিমধ্যেই সান ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিস লিমিটেড নামে এক ভারতীয় সংস্থা একটি ওষুধের কথা জানিয়েছে। এটির নাম ফ্লুগার্ড (Favipiravir ২০০ গ্রাম)। যে সমস্ত কোভিড-১৯ রোগীদের শারীরিক অবস্থা তুলনামূলক কম উদ্বেগজনক, তাঁদের চিকিৎসার জন্য এল এই ওষুধ। এই ফ্লুগার্ড-এর একটি ট্যাবলেটের মূল্য মাত্র ৩৫ টাকা।

জানা গিয়েছে, এতে যেমন বেশি পরিমাণে রোগীদের চিকিৎসা সম্ভব হবে, তেমনই খরচও কম হবে। স্বল্প থেকে মাঝারি ঝুঁকিপূর্ণ কোভিড রোগীদের জন্য এ দেশে কার্যকর হতে চলেছে এই ওষুধ।
 
এর আগে বাবা রামদেব জানিয়েছিলেন, করোনার সংক্রমণ রোধের উপায় তাঁর জানা আছে। শুধু তাই নয়, তিনি দাবি করেন, ভারতীয় আয়ুর্বেদই সমূলে নষ্ট করে দিতে পারে মারণ এই রোগকে।

তিনি আরও জানান, করোনা প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে আমাদের খুবই পরিচিত দুই ঔষধি গাছে। যা করোনা মোকাবিলায় বিশেষ কার্যকরী ভূমিকা পালন করতে পারে। সেগুলি হল, গিলয় বা গুলঞ্চ এবং অশ্বগন্ধা গাছ।

আগামীনিউজ/এমকে