যেভাবে চলবে ভার্চুয়াল কোর্ট

নিজস্ব প্রতিবেদক মে ১১, ২০২০, ১২:৪৭ পিএম
ছবি সংগৃহীত

ঢাকা: করোনা সংক্রমণ রোধে শারীরিক উপস্থিতি ছাড়া তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে দেশের বিচার বিভাগ প্রবেশ করতে যাচ্ছে নতুন এক অধ্যায়ে। আজ (১১ মে) থেকেই ডিজিটাল পদ্ধতির এই আদালত ব্যবস্থা চালু হবে বলে জানা গেছে।

সুপ্রিম কোর্ট সূত্রে জানা গেছে, ভার্চুয়াল কোর্টে অংশ নিতে আইনজীবীদের ভিডিও কনফারেন্সের লিংক পাঠানো হবে। এসএমএসে দেওয়া হবে অ্যালার্ট। নির্দিষ্ট সময়ে বিচারকসহ সংশ্লিষ্ট আইনজীবীরা যুক্ত হবেন ভিডিও কনফারেন্সে। 

এর আগে গত শনিবার 'আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০' জারি করেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। এর ফলে অডিও-ভিডিও বা অন্য কোনো ইলেকট্রনিক পদ্ধতিতে তথ্য-প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বিচারকাজ পরিচালনার সুযোগ তৈরি হয়।

এদিকে, রোববার ভার্চুয়াল আদালত চালুর ক্ষেত্রে কিছু নির্দেশনা জারি করেছেন প্রধান বিচারপতি। আপিল বিভাগের একটি এবং হাইকোর্ট বিভাগের তিনটি বেঞ্চ তিনি শুনানির জন্য নির্ধারণ করে দিয়েছেন। কোন বেঞ্চ কোন বিষয়ের মামলাগুলো চালাবে, সেটিও উল্লেখ করে দেওয়া হয়েছে। আর নিম্ন আদালতে কেবল জামিন শুনানি করতে বলা হয়েছে ভার্চুয়াল আদালত ব্যবহার করে।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষাপটে সরকার ঘোষিত সাধারণ ছুটির সঙ্গে তালমিলিয়ে গত ২৬ মার্চ থেকে সারা দেশে আদালতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। ক্রমেই সাধারণ ছুটির মেয়াদ বাড়ছে। আপাতত আগামী ১৬ মে পর্যন্ত সাধারণ ছুটি রয়েছে। 

আগামীনিউজ/মিজান