বিশ্বে করোনায় আরও ১৮৪০ মৃত্যু, শনাক্ত ৬ লাখ ৭৬ হাজারের বেশি

আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ২৭, ২০২২, ১০:০২ এএম

ঢাকাঃ বিশ্বজুড়ে করোনাভাইরাসে (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৮৪০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ৬ লাখ ৭৬ হাজার ৪০০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ৭ লাখ ২০ হাজার ১১৯ জন।

শনিবার (২৭ আগস্ট) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৪ লাখ ৮৫ হাজার ৩৫৫ জনের। আর মোট শনাক্ত হয়েছে ৬০ কোটি ৪৭ লাখ ৭৬ হাজার ৯৫৫ জনের। মোট সুস্থ হয়েছেন ৫৭ কোটি ৯৫ লাখ ৭৪ হাজার ৮১৯ জন।

করোনায় গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে যুক্তরাষ্ট্রে। একই সময়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে পূর্ব এশিয়ার দেশ জাপানে।

জাপানে একদিনে শনাক্ত হয়েছেন ২ লাখ ২৭ হাজার ১৩৯ জন এবং মারা গেছেন ৩১০ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত এক কোটি ৭৯ লাখ ৮৩ হাজার ৭৯৭ জন এবং মারা গেছেন ৩৮ হাজার ১৯৭ জন।

যুক্তরাষ্ট্রে একদিনে ৩১২ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৬৩ হাজার ৭৯৮ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত মোট মারা গেছেন ১০ লাখ ৬৮ হাজার ৮৪৩ জন এবং শনাক্ত হয়েছেন ৯ কোটি ৫৯ লাখ ৭০ হাজার ৭ জন।

দৈনিক সংক্রমণের দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ কোরিয়ায় গত ২৪ ঘণ্টায় ১ লাখ ১ হাজার ৬৪ জন সংক্রমিত এবং মারা গেছেন ৮১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ২৮ লাখ ২ হাজার ৯৮৫ জন এবং মৃত্যু হয়েছে ২৬ হাজার ৪২৩ জনের।

সংক্রমণের দিক থেকে বৈশ্বিক তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ফ্রান্সে নতুন করে আরও ১৮ হাজার ১১৬ জন সংক্রমিত এবং মারা গেছেন ৫১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট মৃত্যু ১ লাখ ৫৩ হাজার ৮৫৭ জন এবং সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৪ লাখ ৪৬ হাজার ৮৫৪ জন।

বৈশ্বিক সংক্রণের তালিকায় চতুর্থ অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ২৪ ঘণ্টায় ১৩৬ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ২৭০ জন। মহামারির পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট মারা গেছেন ৬ লাখ ৮৩ হাজার ৪৬৪ জন এবং সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৩ লাখ ৬৮ হাজার ৯০৯ জন।

রাশিয়ায় একদিনে ৮১ জনের মৃত্যু ও সংক্রমিত হয়েছেন ৪৬ হাজার ৪৫২ জন। দেশটিতে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৩ হাজার ৯১০ জনের এবং মোট শনাক্ত হয়েছেন এক কোটি ৯৩ লাখ ১১ হাজার ৯৭৩ জন।

জার্মানিতে একদিনে শনাক্ত ৩৩ হাজার ২২৬ জন এবং মারা গেছেন ১০১ জন। এসময়ে অস্ট্রেলিয়ায় ৫৫ জনের মৃত্যু ও শনাক্ত হয়েছেন ১৩ হাজার ৩৭২ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। এরপর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে। ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

এমবুইউ