বিশ্বে করোনায় আরও ১৭৯১ মৃত্যু, শনাক্ত ৭ লাখ ৬ হাজার জন

আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ২৬, ২০২২, ০৯:৪২ এএম

ঢাকাঃ বিশ্বজুড়ে করোনাভাইরাসে (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৭৯১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ৭ লাখ ৬ হাজার ৪৯৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ৮ লাখ ৬১ হাজার ৯৯৬ জন।

শুক্রবার (২৬ আগস্ট) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৪ লাখ ৮২ হাজার ৫২৩ জনের। আর মোট শনাক্ত হয়েছে ৬০ কোটি ৩৯ লাখ ৯৭ হাজার ৫৫৩ জনের। মোট সুস্থ হয়েছেন ৫৭ কোটি ৮৮ লাখ ৩৭ হাজার ৩৩৮ জন।

করোনায় গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানি ও সংক্রমণের ঘটনা ঘটেছে পূর্ব এশিয়ার দেশ জাপানে।

জাপানে একদিনে শনাক্ত হয়েছেন ২ লাখ ৩৭ হাজার ৪১০ জন এবং মারা গেছেন ২৯৩ জন। আগের দিনের চেয়ে মৃত্যু কমলেও সংক্রমণ অনেক বেড়েছে। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৭৭ লাখ ৫৬ হাজার ৬৫৮ জন এবং মারা গেছেন ৩৭ হাজার ৮৮৭ জন।

যুক্তরাষ্ট্রে একদিনে ২৪৫ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৫৯ হাজার ৭১৯ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত মোট মারা গেছেন ১০ লাখ ৬৮ হাজার ১১১ জন এবং শনাক্ত হয়েছেন ৯ কোটি ৫৮ লাখ ৪৪ হাজার ৬৭৭ জন।

দৈনিক সংক্রমণের দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ কোরিয়ায় গত ২৪ ঘণ্টায় ১ লাখ ১৩ হাজার ২৮১ জন সংক্রমিত এবং মারা গেছেন ১০৮ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ২৭ লাখ ১ হাজার ৯২১ জন এবং মৃত্যু হয়েছে ২৬ হাজার ৩৩২ জনের।

সংক্রমণের দিক থেকে বৈশ্বিক তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ফ্রান্সে নতুন করে আরও ১৯ হাজার ৮৩৭ জন সংক্রমিত এবং মারা গেছেন ৪৪ জন। দেশটিতে এ পর্যন্ত মোট মৃত্যু ১ লাখ ৫৩ হাজার ৮০৬ জন এবং সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৪ লাখ ২৮ হাজার ৭৩৮ জন।

বৈশ্বিক সংক্রণের তালিকায় চতুর্থ অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ২৪ ঘণ্টায় ১৯৭ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ২১ হাজার ৩৯ জন। মহামারির পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট মারা গেছেন ৬ লাখ ৮৩ হাজার ৩২৮ জন এবং সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৩ লাখ ৫০ হাজার ৬৩৯ জন।

রাশিয়ায় একদিনে ৭১ জনের মৃত্যু ও সংক্রমিত হয়েছেন ৪৩ হাজার ৯১৯ জন। দেশটিতে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৩ হাজার ৮২৯ জনের এবং মোট শনাক্ত হয়েছেন ১ কোটি ৯২ লাখ ৬৫ হাজার ৫২১ জন।

জার্মানিতে একদিনে শনাক্ত ৩৭ হাজার ৩৪৩ জন এবং মারা গেছেন ৯০ জন। এসময়ে অস্ট্রেলিয়ায় ৮৩ জনের মৃত্যু ও শনাক্ত হয়েছেন ১৩ হাজার ৯৭৬ জন।

তাইওয়ানে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৭ জন এবং শনাক্ত হয়েছেন ২৭ হাজার ২৭৫ জন। এসময়ে ইরানে ৬২ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ২ হাজার ৩৭৮ জন।

ইতালিতে একদিনে ৮৪ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন ২৩ হাজার ৪৩৫ জন। এসময়ে মেক্সিকোতে ৫১ জনের মৃত্যু এবং সংক্রমিত হয়েছেন ৭ হাজার ৯৮১ জন।

এছাড়া বিশ্বের অন্য দেশগুলোর মধ্যে ২৪ ঘণ্টায় থাইল্যান্ডে ২৯ জনের মৃত্যু ও শনাক্ত হয়েছেন ২ হাজার ২ জন; চিলিতে ৬৭ মৃত্যু ও শনাক্ত ৯ হাজার ২৪৯ জন; ফিলিপাইনে ৪৩ মৃত্যু এবং শনাক্ত ৩ হাজার ১২৬ জন; নিউজিল্যান্ডে ২০ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন ২ হাজার ৯০৮ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। এরপর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে। ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

এমবুইউ