বিশ্বে করোনায় আরও ২০৬১ মৃত্যু, শনাক্ত ৭ লাখ ৩৯ হাজার

আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ২৫, ২০২২, ১০:২৮ এএম

ঢাকাঃ বিশ্বজুড়ে করোনাভাইরাসে (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ৬১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ৭ লাখ ৩৯ হাজার ১৭১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ৯ লাখ ৩৮ হাজার ৬৪৪ জন।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৪ লাখ ৭৯ হাজার ৮৯২ জনের। আর মোট শনাক্ত হয়েছে ৬০ কোটি ৩১ লাখ ৮৫ হাজার ৮৭৮ জনের। মোট সুস্থ হয়েছেন ৫৭ কোটি ৭৯ লাখ ৬ হাজার ৪৯৭ জন।

করোনায় গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে যুক্তরাষ্ট্রে। দৈনিক সংক্রমণে শীর্ষে রয়েছে জাপান।

যুক্তরাষ্ট্রে একদিনে ৩৬৯ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৮১ হাজার ৫৩২ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত মোট মারা গেছেন ১০ লাখ ৬৭ হাজার ৫৪৯ জন এবং শনাক্ত হয়েছেন ৯ কোটি ৫৭ লাখ ৩৪ হাজার ৮৪ জন।

জাপানে ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ১ লাখ ৯৪ হাজার ২২৩ জন এবং মারা গেছেন ৩১৭ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৭৫ লাখ ১৯ হাজার ২৪৮ জন এবং মারা গেছেন ৩৭ হাজার ৫৯৪ জন।

ফ্রান্সে একদিনে শনাক্ত ২১ হাজার ২৮৯ জন এবং মারা গেছেন ৫৭ জন। দেশটিতে এ পর্যন্ত মোট মৃত্যু ১ লাখ ৫৩ হাজার ৭৬২ জনের এবং সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৪ লাখ ৮ হাজার ৯০১ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ২৪ ঘণ্টায় ১৯০ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ২৭৭ জন। মহামারির পর থেকে এ পযন্ত দেশটিতে মোট মারা গেছেন ৬ লাখ ৮৩ হাজার ১৩১ জন এবং সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৩ লাখ ২৯ হাজার ৬০০ জন।

রাশিয়ায় একদিনে ৭২ জনের মৃত্যু ও সংক্রমিত হয়েছেন ৪০ হাজার ২৩১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৩ হাজার ৭৫৮ জনের এবং মোট শনাক্ত হয়েছেন ১ কোটি ৯২ লাখ ২১ হাজার ৬০২ জন।

জার্মানিতে একদিনে শনাক্ত ৪৯ হাজার ২০১ জন এবং মারা গেছেন ১১৬ জন। এসময়ে যুক্তরাজ্যে শনাক্ত ৪ হাজার ৫৮৪ জন এবং মারা গেছেন ১০৭ জন।

তাইওয়ানে ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৮ জন এবং শনাক্ত হয়েছেন ২৮ হাজার ৫৭০ জন। এসময়ে অস্ট্রেলিয়ায় ৪৮ জনের মৃত্যু ও ১৫ হাজার ৯৪৫ জন শনাক্ত।

ইতালিতে একদিনে ১১২ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন ২৫ হাজার ৩৮৮ জন। এসময়ে দক্ষিণ কোরিয়ায় ৬৩ জনের মৃত্যুর পাশাপাশি শনাক্ত হয়েছেন ১ লাখ ৩৯ হাজার ১৬৫ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। এরপর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে। ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

এমবুইউ