বিশ্বে করোনায় ১৭৫৩ মৃত্যু, শনাক্ত ৭ লাখ ৩৭ হাজার

আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ১৯, ২০২২, ০৯:১০ এএম

ঢাকাঃ বিশ্বজুড়ে করোনাভাইরাসে (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৭৫৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ৭ লাখ ৩৭ হাজার ৩৪০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ৮ লাখ ৮৫ হাজার ৭৬৬ জন। 

শুক্রবার (১৯ আগস্ট) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৪ লাখ ৬৫ হাজার ৮০০ জনের। আর মোট শনাক্ত হয়েছে ৫৯ কোটি ৮৬ লাখ ১৩ হাজার ৪০৪ জনের। মোট সুস্থ হয়েছেন ৫৭ কোটি ২৬ লাখ ৭৩ হাজার ৬০৪ জন।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় ৬৮ হাজার ৯৭৯ জন রোগী শনাক্ত হয়েছে। একই সময়ে মারা গেছেন ২৬৪ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯ কোটি ৫১ লাখ ৮৬ হাজার ৭৫ জনে। তাদের মধ্যে মারা গেছেন ১০ লাখ ৬৪ হাজার ৭৮০ জন।

এই ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা শনাক্ত হয়েছে জাপানে, ২ লাখ ৮ হাজার ৪৮৩ জনের। দেশটিতে এ সময়ে করোনায় ৩০০ জনের মৃত্যু হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় ২৪ ঘণ্টায় ১ লাখ ৭৮ হাজার ৪৮০ জনের করোনা শনাক্ত হয়েছে। দেশটিতে এ সময়ে মৃত্যু হয়েছে ৬১ জনের।

এছাড়া ব্রাজিলে একদিনে মারা গেছেন ২০২ জন, ইতালিতে ১৪৭ জন, অস্ট্রেলিয়ায় ১৩৪ জন, ফ্রান্সে ৯২ জন, রাশিয়ায় ৬২ জন, থাইল্যান্ডে ২৯ জন এবং মেক্সিকোতে মারা গেছেন ৭৩ জন।

এ সময়ে বাংলাদেশে করোনায় ১ জনের মৃত্যু হয়েছে এবং করোনা শনাক্ত হয়েছে ১৭০ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। এরপর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে। ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

এমবুইউ