খাঁচা থেকে বের হলো ৯টি নেকড়ে, ৪টি গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ২৫, ২০২১, ১২:০৩ পিএম

ঢাকাঃ ফ্রান্সের একটি চিড়িয়াখানার খাঁচা থেকে বের হয়ে গিয়েছিল ৯টি নেকড়ে। খবর পাওয়ার পর তাৎক্ষণিকভাবে কর্তৃপক্ষ চিড়িয়াখানাটি বন্ধ করে দেয়।

এ ঘটনায় কেউ আহত হয়নি। নেকড়েগুলো চিড়িয়াখানার বাইরে না গেলেও এগুলোর মধ্যে বিপদজনক আচরণের জন্য চারটিকে গুলি করে মেরে ফেলা হয় বলে জানিয়েছেন চিড়িয়াখানার কর্মকর্তা ফ্যাবিয়েন শলেট। বাকি পাঁচটিকে চেতনানাশক দিয়ে আবার খাঁচায় ঢোকানো হয়।

শনিবার (২৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদমাধ্যমটি বলছে, গত সপ্তাহান্তে ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় মন্ত্রেদন-লাবেসনে এলাকার তোরিস ভ্যালিস চিড়িয়াখনায় ৯টি নেকড়ে খাঁচা থেকে রেবিয়ে আসে। হিংস্র ওই প্রাণিগুলো খাঁচার নিরাপত্তা বেষ্টনী নষ্ট করে ফেলে এবং পরে সেটি পার হয়ে বেরিয়ে আসে। অবশ্য খাঁচা থেকে বের হলেও তারা চিড়িয়াখানার ভেতরেই ছিল।

এই ঘটনার সময় অল্প কিছুসংখ্যক দর্শনার্থী চিড়িয়াখানার ভেতরে অবস্থান করছিলেন। তবে স্থানীয় কর্তৃপক্ষ খবর পেয়ে চিড়িয়াখানা বন্ধ ঘোষণা করায় কেউ আহত বা ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

ফ্যাবিয়েন শলেট নামে মন্ত্রেদন-লাবেসনে অঞ্চলের এক কর্মকর্তা বার্তাসংস্থা এএফপি’কে জানান, খাঁচা থেকে বাইরে বেরিয়ে আসার পর ‘বিপজ্জনক আচরণ’ করায় ৪টি নেকড়েকে গুলি করে হত্যা করা হয়। আর অন্য পাঁচটিকে ফের খাঁচার মধ্যে ফিরিয়ে নিতে সক্ষম হয় নিরাপত্তা কর্মীরা।

তিনি আরও জানান, ঘটনার সময় চিড়িয়াখানায় খুব বেশি সংখ্যক দর্শনার্থী ছিলেন না। তবে নিরাপত্তা ব্যবস্থা ফের নিশ্চিত না করা পর্যন্ত চিড়িয়াখানা বন্ধ রাখা হয়েছিল। অবশ্য ‘জরুরি কাজের’ জন্য জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত দর্শনার্থীদের প্রবেশ বন্ধ রাখার কথা জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষও।

৬০ হেক্টরেরও বেশি জায়গাজুড়ে বিস্তৃত পার্কটিতে সিংহ, বানরসহ ৬০০টিরও বেশি প্রাণী রয়েছে।

আগামীনিউজ/বুরহান