ওমিক্রন শনাক্ত হয়েছে ৮৯ দেশে: ডব্লিউএইচও

ডেস্ক রিপোর্ট ডিসেম্বর ১৯, ২০২১, ১০:০৯ এএম
ফাইল ছবি

ঢাকাঃ করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন দ্রুত গতিতে ছড়িয়েছে পড়ছে। যা পুরোনো ধরন ডেল্টার তুলনায় বেশি। পাশাপাশি ওমিক্রন শনাক্তের সংখ্যা তিনদিনে মধ্যে দ্বিগুণ হয়ে যাচ্ছে। এখন পর্যন্ত ৮৯টি দেশে ওমিক্রন শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ তথ্য জানিয়েছে।

শনিবার (১৮ ডিসেম্বর) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, যেসব স্থানে এই ভ্যারিয়েন্টের কমিউনিটি পর্যায়ে সংক্রমণ হচ্ছে সেখানে প্রতি দেড় থেকে তিন দিনে আক্রান্তের সংখ্যা দুইগুন হচ্ছে। এমনকি যেসব দেশে এরইমধ্যে বেশীরভাগ মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে সেখানেও দ্রুত ছড়িয়ে পড়ছে ভ্যারিয়েন্টটি।

সংস্থাটি জানায়, ওমিক্রন ক্লিনিক্যালি কতটা তীব্র বা মারাত্মক অথবা প্রচলিত টিকা এটির বিরুদ্ধে কতটা কার্যকর সে সম্পর্কেও বিস্তারিত কোনো তথ্য নেই। শুক্রবার লন্ডনের ইম্পেরিয়াল কলেজ একটি নন-পিয়ার পর্যালোচনা গবেষণায় জানায়, ওমিক্রনের মাধ্যমে পুনরায় সংক্রমণের ঝুঁকি পাঁচ গুণের বেশি ও এটি ডেল্টার চেয়ে হালকা এমন কোনো তথ্যও নেই।

গত ২৬ নভেম্বর ওমিক্রনকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসাবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই ভ্যারিয়েন্ট শনাক্তের পর খুব অল্প সময়ের মধ্যেই একে উদ্বেগজনক হিসেবে চিহ্নিত করা হয়। তবে এখনো এই ভ্যারিয়েন্ট সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ বিষয় জানা যায়নি। মানবদেহে এর প্রভাব কেমন হবে সে সম্পর্কেও তেমন ধারণা নেই বিজ্ঞানীদের।

আগামীনিউজ/নাসির