কাবুলে মার্কিন হামলায় শিশুসহ নিহত ৯

আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ৩০, ২০২১, ১১:৩১ এএম
ছবি: সংগৃহীত

ঢাকাঃ আফগানিস্তানের রাজধানী কাবুলে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ছয় শিশুসহ ৯ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। যুক্তরাষ্ট্রের এই হামলায় সমালোচনার ঝড় উঠেছে।

সিএএননের খবরে বলা হয়েছে, নিহতদের মধ্যে একই পরিবারের চারজন সদস্য রয়েছেন। 

রোববার মার্কিন যুক্তরাষ্ট্র এ হামলা চালায়। তারা বলছে, কাবুলের বিমানবন্দরে আত্মঘাতী গাড়ি বোমা হামলা ঠেকাতে ওই হামলাটি চালানো হয়েছিল। ড্রোনের আঘাতে ওই গাড়িতে থাকা হামলাকারীরাও নিহত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

তালেবানের মুখপাত্রও বলছেন, গাড়িতে করে বিমানবন্দরের দিকে যাচ্ছিলেন আত্মঘাতী একজন হামলাকারী। এসময়ই আত্মঘাতী হামলকারীর গাড়ি লক্ষ্য করে রকেট হামলা চালিয়েছে মার্কিন বিমানবাহিনী।

এদিকে গাড়ি লক্ষ্য করে এ হামলা চালানো হলেও পাশের একটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

নিহত এক শিশুর ভাই জানান, আমরা সাধারণ একটি পরিবার ছিলাম। আমরা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএসআই) নই। এটা আমাদের পারিবারিক বাড়ি।

যুক্তরাষ্ট্রের হামলায় শিশু নিহতের ঘটনায় সমালোচনার ঝড় উঠেছে। চার্লস লিস্টার নামে একজন লেখক ও গবেষক বলেন, কোন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে যুক্তরাষ্ট্র হামলা করল তা নিয়ে বড় ধরনের প্রশ্ন করার সময়ে এসেছে। 

এর আগে গত বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে একটি আত্মঘাতী হামলায় ১৩ মার্কিন সৈন্যসহ অন্তত ১৭৫ জন নিহত হওয়ার প্রেক্ষাপটে তীব্র উত্তেজনা রয়েছে। রোববার হামলা হবে বলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আগেই সতর্কতা জারি করা হয়েছিল।