বাংলাদেশকে নভেম্বরের মধ্যে আরও করোনা টিকা দেবে জাপান

ডেস্ক রিপোর্ট অক্টোবর ১৪, ২০২১, ০১:৪৬ পিএম
ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে করোনা ভাইরাসের আরও টিকা দেবে জাপান। আশা করা হচ্ছে, চলতি বছরের নভেম্বরের মধ্যে এসব টিকা হাতে পাবে বাংলাদেশ। 

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) সকালে জাতীয় প্রেস ক্লাবে ডিক্যাব আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি এ কথা জানান।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, ‘জাপান বাংলাদেশকে কোভ্যাক্সের আওতায় করোনার আরও টিকা সরবরাহ করবে। বর্তমানে জাপানের পরিকল্পনায় এটি রয়েছে। ঠিক কত টিকা দেওয়া হবে সেটি এই মুহূর্তে আমি বলতে পারব না। তবে আশা করছি, এটা নভেম্বরে আসতে পারে।’

গত ২৪ জুলাই জাপান থেকে উপহারের অ্যাস্ট্রাজেনেকার দুই লাখ ৪৫ হাজার ২০০ ডোজ টিকার প্রথম চালান দেশে পৌঁছায়। এরপর ৩১ জুলাই দ্বিতীয় চালানে সাত লাখ ৮১ হাজার ৩২০ ডোজ টিকা দেশে আসে। গত ২ আগস্ট আসে উপহারের আরও ছয় লাখ ১৬ হাজার ৭৮০ ডোজ টিকা। এরপর ২১ আগস্ট চতুর্থ চালানে সাত লাখ ৮১ হাজার ৪৪০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা ঢাকায় আসে। সবশেষ পঞ্চম চালানে গত ২৮ আগস্ট আসে আরও ছয় লাখ ৩৪ হাজার ৯২০ ডোজ টিকা।

এর আগে গত ২ অক্টোবর স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, দেশের মোট জনসংখ্যার ২০ শতাংশ মানুষের জন্য কোভ্যাক্স থেকে টিকা দেওয়ার কথা থাকলে তা বাড়িয়ে ৪০ শতাংশ করা হয়েছে। সে হিসাবে ৬ কোটি ৮০ লাখ ডোজের পরিবর্তে কোভ্যাক্স থেকে ১৩ কোটি ৬০ লাখ টিকা পাবে বাংলাদেশ।

আগামীনিউজ/বুরহান