সেন্সর ছাড়পত্র পেল ‍‍`রোহিঙ্গা‍‍`

বিনোদন ডেস্ক নভেম্বর ৩, ২০২১, ১১:৩৮ পিএম
রোহিঙ্গা সিনেমার একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

ঢাকাঃ মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মানবেতর জীবন নিয়ে নির্মিত ‘রোহিঙ্গা’ সিনেমা আনকাট সেন্সর ছাড়পত্র পেয়েছে।  সিনেমাটির নির্মাণ করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড।  

কক্সবাজারের উখিয়া ক্যাম্পে ২০১৭ সালের সেপ্টেম্বর ছবিটির শুটিং শুরু হয়েছিল। নাফ নদী, শাহপরী দ্বীপ, টেকনাফসহ বিভিন্ন স্থানে এর কাজ হয়েছে। 

ছবিটির নানা ধাপ শেষ করে জমা পড়েছিল বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে।  মঙ্গলবার বিনা কর্তনে ছাড়পত্র পেয়েছে সিনোমাটি। এর নির্মাতা নিজেই এ তথ্য গণমাধ্যমকে জানিয়েছেন। 

তিনি বলেন, অনেক কিছুর মতো আমরাও ‘রোহিঙ্গা’ মুক্তির প্রহর গুনছিলাম। প্রহর শেষ। হাতে পেয়েছি এর ছাড়পত্র। শিগগিরই এটি দর্শকরা দেখতে পারবেন।

সিনেমায় রোহিঙ্গা নারীর চরিত্রে অভিনয় করছেন আরশি। আরও আছেন ওমর আয়াজ অনি, সূচি, সাগর, বৃষ্টি, তানজিদ, হায়াতুজ্জামান, গোলাম রাব্বানী, মিন্টু, শ্রেয়া, তাওহিদ, ইনাম আহমেদ প্রমুখ।

২০২০ সালে এটি মুক্তির কথা ছিল। কিন্তু করোনার কারণে এই পরিকল্পনা ভেস্তে যায়। ছবিটিতে ডায়মন্ডের সঙ্গে যৌথভাবে এটি প্রযোজনা করেছেন শবনম শেহনাজ চৌধুরী।

২০০৯ সালে নির্মিত ‘গঙ্গাযাত্রা’র জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড। সবশেষ ২০১৭ সালে তিনি পরিচালনা করেন ‘শেষ কথা’। এতে প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন কলকাতার সমদর্শী দত্ত ও বাংলাদেশের আইরিন সুলতানা।

আগামীনিউজ/শরিফ