‘যুবতী রাধে’ বিতর্ক : এখন যা বলছে ‘সরলপুর’ ব্যান্ড

বিনোদন ডেস্ক নভেম্বর ২৪, ২০২০, ০৬:১৩ পিএম

ঢাকাঃ আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের উদ্যোগে লোকজ সংগীত অনুষ্ঠানের আয়োজন ‘আমাদের গান’। ধারাবাহিক এ আয়োজনের তৃতীয় পরিবেশনা হিসেবে ২০ অক্টোবর প্রকাশ পায় জনপ্রিয় ‘যুবতী রাধে’ শিরোনামের গান, যেখানে কণ্ঠ দিয়েছিলেন চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওন।

এর পরই শুরু হয় গানটি নিয়ে তুমুল বিতর্ক। গানটির কপিরাইট নেওয়া ব্যান্ডদল ‘সরলপুর’ অভিযোগ তোলে, তাদের অনুমতি ছাড়াই গানটিকে সংগৃহীত উল্লেখ করে প্রকাশ করেছে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড। সে অভিযোগের পর আইপিডিসির ইউটিউব ও অন্য মাধ্যম থেকে গানটি নামিয়ে দেয় ব্যান্ডদলটি।

এ ঘটনার পর সরলপুর ব্যান্ডের ‘যুবতী রাধে’ গানটির মৌলিকত্ব নিয়ে প্রশ্ন তুলে আইপিডিসি কর্তৃক কপিরাইট অফিস বরাবর অভিযোগপত্র দাখিল করা হয়। অন্যদিকে, এক ভিডিও-বার্তায় বাংলা একাডেমির ফোকলোর উপবিভাগের সহপরিচালক সাইমন জাকারিয়াও একই অভিযোগ তোলেন গানটি নিয়ে।

এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে সম্প্রতি এক ফেসবুক লাইভে এসে ব্যান্ডের ভোকাল মারজিয়া আমিন তুরিন সাইমন জাকারিয়ার ভিডিওটিকে উদ্দেশ্যপ্রণোদিত এবং এর নিরপেক্ষ অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁর বক্তব্য, ‘তিনি (সাইমন জাকারিয়া) নিরপেক্ষ গবেষক নন, কেননা তিনি তাঁর বক্তব্যে বিভিন্ন গবেষণা থেকে যেসব তথ্যাদি প্রকাশ করেছেন, তার সঙ্গে সরলপুর ব্যান্ডের গানের কথার হুবহু কোনো মিল নেই। এবং যেসব লোকসাহিত্য সংগ্রহ উপস্থাপন করেছেন, তার কোনোটার সঙ্গেই কোনোটির হুবহু মিল নেই। ফলে, আমরা বলতে পারি দুটি মিথিক্যাল ক্যারেক্টার রাধা-কৃষ্ণের প্রেমলীলা নিয়ে যুগ যুগ ধরে অসংখ্য গান সৃষ্টি হয়েছে।’

এদিকে, গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সরলপুর ব্যান্ড জানিয়েছে, আইনি প্রক্রিয়াতেই তারা পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে। তবে এখনো তারা বরাবরের মতো কপিরাইট অফিসের প্রতি আস্থা রাখছে। অন্যথায় আদালতে যেতে সমস্ত আইনি ভিত্তি তাদের আছে এবং তারা সম্পূর্ণ প্রস্তুত।

সরলপুর ব্যান্ড তাদের গানটিকে কথা ও সুরে একটি মৌলিক কম্পোজিশন হিসেবে দাবি করে গানটির মেধাস্বত্ব রক্ষায় দেশের সংগীতবোদ্ধা, ব্যান্ড সংগঠন বামবাসহ গীতিকার ও সুরকার সংগঠনগুলোর নিরপেক্ষ সহযোগিতা কামনা করেছে। শুধু তা-ই নয়, ২০১০ সালে গানটি প্রকাশের আগে অন্য কোথাও তাদের গানটির অস্তিত্ব খুঁজে পেলে তা-ও সবার সামনে উপস্থাপনের আহ্বান জানায় তারা।

আগামীনিউজ/প্রভাত