জেএসসি পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ ৬ ফেব্রুয়ারি শুরু

নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৩, ২০২২, ০৮:৫৪ এএম

ঢাকাঃ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ২০২১ সালের জেএসসি পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড আগামী ৬ ফেব্রুয়ারি থেকে বিতরণ শুরু করবে ঢাকা বোর্ড। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই কার্ড বিতরণ।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক প্রফেসর মোহাম্মদ আবুল মনছুর ভূঞাঁ স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ঢাকা বোর্ডের আওতাধীন অনুমোদিত সব মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে চলতি বছরে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ আগামী ৬ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বিতরণ করা হবে। এ সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান বা প্রতিনিধির মাধ্যমে রেজিস্ট্রেশন কার্ড সংগ্রহ করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রথম স্বীকৃতিসহ সর্বশেষ স্বীকৃতি নবায়নের পত্র এবং কমিটির অনুমোদনপত্র দাখিল করতে হবে। উল্লেখিত তারিখের মধ্যে রেজিস্ট্রেশন কার্ড সংগ্রহ না করলে শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের কারণে গত বছরও হয়নি জেএসসি ও জেডিসি পরীক্ষা। উভয় শ্রেণির শিক্ষার্থীদের দেয়া হয় অটোপাস। নিজ নিজ মূল্যায়ন পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করে স্কুল ও মাদ্রাসাগুলো।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে দেড় বছর পর ২০২১ সালের ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হয় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। বিশ্ববিদ্যালয়সহ অন্য শিক্ষাপ্রতিষ্ঠানও চালু করা হয়।

এসব প্রতিষ্ঠানে ক্লাস হয়েছে সীমিত পরিসরে। প্রতিদিন সব শ্রেণিতে ক্লাসও নেয়া হয়নি। এখন আবারও সংক্রমণ ব্যাপক হারে বেড়ে গেছে।

সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার ১১ দফা নির্দেশনা জারি করে। গত ২১ জানুয়ারি দুই সপ্তাহের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে পাঁচ নির্দেশনা জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এই অবস্থায় আগের মতো আবারও অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়।

আগামীনিউজ/বুরহান