বাকৃবিতে বেতন ফি মওকুফের দাবী

তানিউল করিম জীম, বাকৃবি প্রতিনিধি সেপ্টেম্বর ২৩, ২০২১, ০৫:৩৯ পিএম
ছবি: আগামী নিউজ

ময়মনসিংহঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শিক্ষার্থীদের করোনাকালের বেতন ফি মওকুফ এবং হোটেলগুলোতে খাবারের দাম কমিয়ে মূল্য নির্ধারণ করার দাবি জানিয়ে স্মারকলিপি প্রদান করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বাকৃবি  শাখা।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ. কে. এম জাকির হোসেনকে ২ দফা দাবিতে এ স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে বলা হয়, উদ্ভূত করোনা পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয়গুলো বিগত দেড় বছর ধরে বন্ধ ছিল। এখন সরকারি নির্দেশনা মেনে খুলছে বিশ্ববিদ্যালয়গুলো। এরই ধারাবাহিকতায় বাকৃবিতে হল খুলবে ২৪ সেপ্টেম্বর এবং পরীক্ষা শুরু হবে ২৭ সেপ্টেম্বর থেকে। পরীক্ষার আগেই পরিশোধ করতে হয় বেতন ফি। ছাত্রদের কাছ থেকে এ সময়ের বেতন ফি নেয়া কোনোভাবেই মানবিক সিদ্ধান্ত হবে না। কারণ করোনাকালে সারাদেশের মানুষের ওপর অর্থনৈতিক-মানসিক সহ সার্বিকভাবে যে দুর্দশা নেমে এসেছে তা আমরা প্রত্যেকেই প্রত্যক্ষ করছি। এ জন্যে আমরা বেতন ফি মওকুফের দাবি জানাচ্ছি।

আরোও বলা হয়, এ সময়ে আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আরো একটি সমস্যার সম্মুখীন হচ্ছি। দেখা যাচ্ছে জব্বার মোড়স্থ বিভিন্ন খাবারের হোটেলগুলোতে খাবারের দাম আগের তুলনায় অনেক বেশি বেড়ে গিয়েছে। খাবারের মানও আগের থেকে অনেক নিম্নমুখী। ছাত্রদের ওপর এটি একটি বড় অর্থনৈতিক চাপ সৃষ্টি করেছে । এজন্য  সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের পক্ষ থেকে আমরা এ বিষয়ে হস্তক্ষেপ,হলগুলোর ডাইনিংয়ে সাবসিডি বৃদ্ধি ও খাবারের নূন্যতম মূল্য নির্ধারণ করার দাবি জানাচ্ছি ।

এ বিষয়ে ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ. কে. এম জাকির হোসেন বলেন, আমরা বেতন ফি মওকুফের বিষয়টি নিয়ে আলোচনা করবো এবং হোটেলগুলো পর্যবেক্ষণ করে ব্যবস্থা গ্রহণ করবো।