‘সাহিত্য দিগন্ত-২০২০’ পুরস্কার পেলেন ইবি শিক্ষক বাকী বিল্লাহ

এম.বি রিয়াদ, ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি এপ্রিল ৪, ২০২১, ১১:২৬ এএম
ছবিঃ সংগৃহীত
কুষ্টিয়াঃ রাজধানী ঢাকার জনপ্রিয় সাহিত্য পুরস্কার 'সাহিত্য দিগন্ত ২০২০' অর্জন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুল। রবীন্দ্রবিষয়ক গ্রন্থ 'অবিনাশী রবীন্দ্রনাথ ' গ্রন্থের প্রবন্ধ-গবেষণার জন্যে তাঁকে এ পুরস্কার দেওয়া হয়।
 
শনিবার (০৩ এপ্রিল) রাজধানী ঢাকায় আয়োজিত এক অনুষ্ঠান থেকে পুরস্কার তুলে দেওয়া হয়। করোনা ভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় লেখক ঢাকায় পুরস্কার নিতে যেতে পারেননি। এজন্য তাঁর পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেন সাহিত্য দিগন্তের পুরোধা পুরুষ ও বাংলাদেশের বিশিষ্ট কবি জায়েদ হোসাইন লাকী।
 
এসময় অনুষ্ঠানে বাংলাদেশের বিশিষ্ট কবি জায়েদ হোসাইন লাকী, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক রেজাউদ্দিন স্টালিন, বাংলা একাডেমির উপপরিচালক বিশিষ্ট বাচিক শিল্পী ড. শাহাদাত হোসেন নিপু, বিশিষ্ট গবেষক ড. রহিমা আক্তার কল্পনা, বিশিষ্ট কবি ও গবেষক জিয়াউল হক প্রমুখ উপস্থিত ছিলেন।
 
পুরস্কার প্রাপ্তির বিষয়ে জানতে চাইলে সহযোগী অধ্যাপক বাকী বিল্লাহ বিকুল বলেন, ‘এ পুরস্কার যাঁরা আমাকে দিয়েছেন তাঁদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। পুরস্কার আমাকে বরাবরই আমার কর্মস্পৃহাকে বাড়িয়ে দেয়। এক্ষেত্রে আমার কর্মপরিধি আরো বাড়বে বলে আশা করি।
  
তিনি আরও বলেন, ‘সামনে সাহিত্যাঙ্গনে  নানারকম কাজ করব আশা করি। করোনাকালীন এ পুরস্কার মানুষের কল্যাণে উৎসর্গিত হোক। পৃথিবীর আলোর উৎস হোক পৃথিবীর তাবৎ প্রেরণা পুরস্কার।’
 
প্রসঙ্গত, ড. বাকী বিল্লাহ বিকুল এর আগে 'বাঙ্গালীর কণ্ঠ পুরস্কার ২০১৮ ও 'কবি ওমর আলী' পুরস্কার পেয়েছিলেন। তিনি শিক্ষকতার পাশাপাশি সাহিত্যের বিভিন্ন শাখায় লেখালেখি করে আসছেন। প্রবন্ধ-গবেষণা, কবিতা, ছোটগল্প নিয়ে ইতোমধ্যে তাঁর গ্রন্থের সংখ্যা প্রায় ৩০টিরও অধিক।
 
আগামীনিউজ/এএস