কুলে কপাল খুলছে সাতক্ষীরার চাষিদের

সাতক্ষীরা প্রতিনিধি জানুয়ারি ৩১, ২০২০, ১২:১৫ পিএম

সাতক্ষীরা : কুল চাষে রীতিমতো বিপ্লব ঘটিয়েছেন সাতক্ষীরার চাষিরা। কুল চাষ করে লাভবান হয়েছেন এ জেলার শত শত চাষি। সারা দেশের বাজারেই পাওয়া যাচ্ছে সাতক্ষীরায় উৎপাদিত কুল।

জানা গেছে, অল্প সময়ে অধিক লাভজনক হওয়ায় প্রতি বছরই বাড়ছে কুলের আবাদ। স্থানীয় চাহিদা মিটিয়েও শত শত মেট্রিক টন কুল চলে যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। 

২০০০ সালের পর থেকে এ জেলায় বাণিজ্যিকভাবে উন্নত জাতের কুল চাষ শুরু হয়। লাভজনক হওয়ায় অন্যান্য ফসলের আবাদ কমিয়ে এ জেলার অনেক কৃষক ঝুঁকে পড়ে কুল চাষে। যা অর্থনীতিকে সমৃদ্ধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এখানের মাটি ও আবহাওয়া কুল চাষের জন্য অনুকূল মনে করছেন কৃষি বিশেষজ্ঞরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, এ বছর সাতক্ষীরায় কুলের ভালো ফলন হয়েছে। কৃষকরাও ভালো দাম পাচ্ছেন। গত মৌসুমে জেলায় কুল চাষ হয়েছিল ৫৫০ হেক্টর জমিতে। সেখানে এ বছর কুলের চাষ হয়েছে ৬৫৪ হেক্টরে। উৎপাদন হবে অন্তত ৭ হাজার মেট্রিক টন কুল।

এবার সাতক্ষীরা সদর উপজেলায় ১০৪ হেক্টর, কলারোয়ায় ৩১৬ হেক্টর, তালায় ১৫৮ হেক্টর, দেবহাটায় ১৬ হেক্টর, কালীগঞ্জে ২০ হেক্টর, আশাশুনিতে ১৫ হেক্টর ও শ্যামনগরে ২৫ হেক্টর জমিতে কুলের চাষ হয়েছে।

এখানে উৎপাদিত কুলের মধ্যে রয়েছে বাউকুল, আপেলকুল, নাইন্টিকুল, নারকেলকুল, ঢাকা-৯০ কুল, বিলাতিকুল ও মিষ্টিকুল।

প্রতি বিঘায় ৭০ থেকে ৮০ মণ করে কুল উৎপাদন হবে বলে আশা করছেন কৃষি বিভাগ। এ জেলার উৎপাদিত এসব কুল স্থানীয় চাহিদা মিটিয়ে খুলনা, গোপালগঞ্জ, ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়ে থাকে।

আগামীনিউজ/এমআর /এনএনআর