সৈয়দপুরে সনাতন পদ্ধতিতে গম মাড়াই

উত্তরাঞ্চল প্রতিনিধি এপ্রিল ৭, ২০২২, ০৩:৫২ পিএম

নীলফামারীঃ কৃষিতে আধুনিকতার ছোঁয়া স্পর্শ করলেও গম মাড়াইয়ের কাজে তা অনুপস্থিত। এমনটি ঘটেছে নীলফামারীর সৈয়দপুরে। ক্ষেত থেকে গমগাছ কেটে রাস্তায় রেখে যানবাহনের চাকায় গম মাড়াই করা হচ্ছে।

সরেজমিনে গেলে এমন চিত্র নজরে পড়ে উপজেলার কাশিরাম ইউনিয়নের কুমারগাড়ী গ্রামে। সেখানে দেখা যায় প্রান্তিক চাষীরা পাকা গমগাছ ক্ষেত থেকে এনে চলাচলের রাস্তার ওপর রাখছে। আর তা যানবাহনের চাকায় পিষ্ট হয়ে গম শীষ থেকে আলাদা হয়ে যাচ্ছে। পরে তা এক জায়গায় জড়ো করে কুলা দিয়ে ঝেড়ে আবর্জনা থেকে গম আলাদা করা হচ্ছে।

কথা হয় ওই গ্রামের ক্ষুদ্র চাষী মনোয়ার, এনামুল ও সুফিয়া খাতুনের সঙ্গে। তারা জানান, অল্প জমিতে গমের চাষ করা হয়েছে। কাটা মাড়াইয়ের কাজে ব্যয় কমাতে তারা এমন পদ্ধতি বেছে নিয়েছে। এতে করে বাড়তি শ্রমিকের যেমন প্রয়োজন হয় না, তেমনি অতিরিক্ত খরচ থেকে বাঁচা যায়। ফলে ফসল আবাদে যৎসামান্য হলেও মুনাফার মুখ দেখা মিলে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মমতা সাহার দেয়া তথ্য মতে এ বছর রবি মওসুমে উপজেলার ১২৫ হেক্টর জমিতে গমের চাষ হয়েছে। প্রতি হেক্টর জমিতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন দশমিক ২০ মেট্রিক টন। সেই হিসাবে গমের উৎপাদন হবে ৪০০ মেট্রিক টনের মত।

সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা শাহিনা বেগম মুঠোফোনে জানান, যানবাহনের চাকায় গম মাড়াই করা হলেও খাদ্য মানে কোন অসুবিধা হবে না। চাষীরা অর্থ সাশ্রয়ে যেটি ভাল মনে করছে সেটিই আপাতত ভাল।

জিকরুল হক/এমএম