বেতাগীতে হঠাৎ দেখা মিলেছে দলছুট মুখপোড়া হনুমানের

বেতাগী(বরগুনা) প্রতিনিধি জানুয়ারি ২০, ২০২২, ১১:০৮ পিএম
ছবিঃ আগামী নিউজ

বরগুনাঃ জেলার বেতাগীতে  পৌর শহরে হঠাৎ দেখা মিলেছে বিরল   প্রজাতির একটি দলছুট মুখপোড়া হনুমানের। খাবারের সন্ধানে হন্যে হয়ে ছুটছে বাসা-বাড়ি, দোকানপাট ও হাট-বাজারে। বন্য এই প্রাণীটিকে অনেকেই দিচ্ছেন রুটি, কলা, আঙ্গুর সহ সাধ্যমতো খাবার কিনে। তবে শিকল দিয়ে বেঁধে রাখারও চেষ্ট চলে হনুমানটিকে।

জানা যায়, গত বুধবার দুপুর থেকে বৃহস্পতিবার বিকেল সারে ৫ টা পর্যন্ত বেতাগী পৌর শহর এলাকায় মুখপোড়া হনুমানটি দেখা যায়। মানুষ হনুমানটি এক নজড় দেখার জন্য বিভিন্ন জায়গায় মানুষ ভীড় জমায়। উৎসাহী কেউ কেউ  হনুমানের সাথে সাথে ছুটে বেড়ায়।   এ সময় স্থানীয় কিছু লোকজন হনুমানটিকে শিকল দিয়ে বেঁধে রাখার চেষ্টাও করেও ব্যর্থ হয়। ধারনা করা হচ্ছে যশোর থেকে আসা কলাসহ নানা ধরনের ফলফলাদি কিংবা সবজির ট্রাকে এসেছে এই প্রাণীটি।

স্থানীয়রা জানায়, এর আগে গত আটদিন  ধরে  উপজেলার ছোপখালী বাঁধঘাট বাজারে ঘুরে বেড়ায় হনুমান। এ সময় রাতে সাবু নামে এক দোকানদারের ঘরে ঢুকলে হনুমানটিকে বেঁধে রাখে স্থানীয়রা। উপজেলা বন কর্মকর্তাকে জানালে তিনি হনুমানটিকে শিকল থেকে ছেড়ে দিতে বললে স্থানীয় লোকজন হনুমানটিকে ছেড়ে দেয়। 

এব্যাপারে বেতাগী উপজেলা বন বিভাগের বিট কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সুভাষ চন্দ্র রায় বলেন, এরা সারা দেশজুড়ে বিচরণ করে। হয়তো যেখান থেকে এসেছে সেখানে চলে যাবে। তবে প্রাণীটিকে কেউ যাতে অযথা বিরক্ত কিংবা ক্ষতি  না করে সে বিষয় সকলের সজাগ ও সতর্ক থাকা উচিত। তবে ক্ষতি সাধন  করলে তাদের বিরুদ্ধে বন্যপ্রাণী আইন অনুযায়ী  প্রয়োজনীয়  ব্যবস্থা নিতে বাধ্য হবো।

আগামীনিউজ/শরিফ