নানিয়ারচর পর্যটন বিকাশে বড় বাধা ‘হোটেল-রিসোর্ট’

নাজমুল হোসেন রনি, রাঙ্গামাটি সদর প্রতিনিধি ডিসেম্বর ১৮, ২০২১, ০৫:২০ পিএম
ছবি: আগামী নিউজ

রাঙ্গামাটি: প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি রাঙ্গামাটির নানিয়ারচর। রাঙামাটি জেলার অনেক এলাকা সৌন্দর্যে ভরপুর; কিন্তু স্বাধীনতার ৫০ বছরেও সরকারিভাবে নানিয়ারচরে পর্যটন স্পটের তেমন উন্নয়ন হয়নি।

বীর শ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ এ উপজেলায় ঘুমিয়ে আছে,কয়েকটি পর্যটন স্পট গড়ে তোলার কথা থাকলেও আদেও  কোথাও সরকারিভাবে কোনো হোটেল রিসোট করা হয়নি।নানিয়ারচরে দ্রুত পর্যাটন কেন্দ্র করতে পারলে সুফল ভোগ করবে নানিয়ারচরবাসি।

নানিয়ারচর পর্যটন স্পট সমৃদ্ধ এলাকা, যোগাযোগব্যবস্থা অত্যন্ত ভালো, তবে হোটেল রিসোট না থাকায় ভোগান্তিতে পড়ছেন অনেক পর্যটক। ঢাকা থেকে সরাসরি বাস যোগে রাঙ্গামাটি নেমেই সিএনজি রিজার্ভ করে বুড়িঘাট এসে নৌকা যোগে আসতে পারেন বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ এর সমাধি স্থলে।খরচ কম থাকায় সকলেই এ বীরের সমাধিস্থলে ঘুরে যেতে পারেন।

এছাড়া পাহাড় ঘেসে সবুজ ঘাসের ফুরফুরে বাতাস মন কার না ভালো লাগে,সরকারিভাবে দ্রুত হোটেল রিসোর্ট করতে পারলে পর্যটন বিকাশে ত্বরান্বিত করবে। এছাড়া এখানে রয়েছে মিষ্টি মধুর আনারস,যার নাম সারাদেশেই বিক্ষ‍্যাত নাম ছড়িয়ে রয়েছে,বুড়িঘাটের পাশেই রয়েছে রাঙামাটির দীর্ঘতমসেতু বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ( নানিয়ারচর সেতু) প্রস্তাবিত নাম।

রাঙ্গামাটি থেকে নানিয়ারচর যাওয়ার পথে  দেখা যায় সু-উচ্চ পাহাড়, উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা জানিয়েছেন,বুড়িঘাট থেকে বীরের সমাধিতে যেতে খুব সহজ তাই অতি সত্বর কয়েকটি পর্যটন স্পট গড়ে তোলা হলে উন্নয়নে ত্বরান্বিত হবে।

চেঙ্গি নদীর তীরের প্রাকৃতিক মনোরম পরিবেশের কয়েক কিলোমিটারের বুড়িঘাটে এ আশপাশে হোটেল-রেস্তোরাঁ নেই।

ঢাকা থেকে অনেক পর্যটক হতাশ হয়েছেন,স্থানীয়রা জানিয়েছেন, এখানে রয়েছে বীরের সমাধিস্থল, কাপ্তাই লেকের মনোমুগ্ধর আশপাশ অপরূপ সৌন্দর্য সৃষ্টিকর্তা  নিজ হাতে ঢেলে সাজিয়েছে প্রকৃতি। এসব এলাকার সৌন্দর্য বার বার দেখতে ও উপভোগ করতে মন চায়; কিন্তু রাস্তাঘাটের অবস্থা ভালো হলেও এখানে হোটেল, মোটেল, কটেজ ও রেস্তোরাঁ না থাকায় ভ্রমণপিপাসুরা এখানে রাতযাপন করতে পারেন না।

নানিয়ারচর উপজেলা আওয়ামীলীগ সভাপতি আব্দুল ওহাব হাওলাদার জানিয়েছেন, নানিয়ারচরের  পর্যটন স্পটগুলোর মধ‍্যে বীর শ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ এর সমাধিস্থল একটি, এ এলাকার  কর্মসংস্থান ও অর্থনৈতিক উন্নয়নের সুযোগ রয়েছে; রাস্তা উন্নত হলেও  পর্যটক টানতে পারছে না একমাত্র কারন ভাল হোটেল ব‍্যবস্থা।তাই পর্যটন শিল্প অথবা বাংলাদেশ সেনাবাহিনী সাজেকের মত একটি স্পট খুলে দিলে উন্নয়নে এ এলাকা আরেক ধাপ এগিয়ে যাবে।

আগামীনিউজ/ হাসান