পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ভরা বর্ষায় নাব্যতা সংকট

নিরঞ্জন সুত্রধর, শিবালয়(মানিকগঞ্জ)প্রতিনিধি সেপ্টেম্বর ৩, ২০২১, ০২:১০ পিএম
ছবি : আগামী নিউজ

মানিকগঞ্জঃ পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ভরা বর্ষা মৌসুমে নাব্যতা সংকটের কারনে গত প্রায় তিন সপ্তাহ ধরে বিআইডব্লিউটিএর ড্রেজিং  ইউনিট ড্রেজিং করা শুরু করেছেন।

আরিচা বিআইডব্লিউটিএর অফিস সুত্রে জানা গেছে, এ নৌ-রুটে বড় ফেরি স্বাভাবিক ভাবে চলাচল করতে ৯ থেকে ১০ফুট পানির প্রয়োজন। কিন্ত ভরা বর্ষা মৌসুমে উজান থেকে পলি এসে ফেরি চলাচলের চ্যানেল ভরে যাওয়ায় এখন এ নৌ-রুটের চ্যানেলে পানি কম থাকায় ড্রেজিং শুরু করা হয়েছে।

এদিকে পাটুরিয়া ১নম্বর ফেরি ঘাটের বেসিনে নাব্যতা সংকট দেখা দেওয়ায় ঘাটে ফেরি ভিড়তে ব্যহত হওয়ার কারনে রুপসা ও কিত্রিম নামের দুইটি ড্রেজার দিয়ে ড্রেজিং শুরু করা হয়েছে। যদিও ওই ফেরি ঘাট দিয়ে ফেরিতে যানবাহন ওঠা নামা না করায় প্রায় সারা বছর বন্ধ থাকে। এবার পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুট সচল রাখতে কত লাখ ঘন মিটার পলি অপসারন করতে হবে তার এখনও সিদ্ধান্ত নেননি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।  তবে এখনই এ নৌ-রুটে পুরোপুরি ড্রেজিং করা হবে না বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএর ড্রেজিং ইউনিটের উপ-সহকারী প্রকৌশলী মাসুদুর রহমান।

আজ শুক্রবার সকালে পাটুরিয়া ঘাট এলাকা সরেজমিন ঘুরে দেখা যায়, এ নৌ-রুটে বর্ষা মৌসুমে নদীতে স্রােতের কারনে ফেরি চলাচল বিঘ্ন, শুষ্ক মৌসুমে নদীতে নাব্যতা সংকটের কারনে ফেরি চলাচল ব্যহত ও শীত মৌসুমে ঘন কুয়াশায় ফেরি চলাচল বন্ধ এবং ফেরি স্বল্পতা থাকাসহ নানা সমস্যার কারনে পাটুরিয়া দৌলতদিয়া নৌ-রুটে চলাচলকারী দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার  হাজার হাজার যাত্রীদেরকে প্রতিদিন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এদিকে আগামী শারদীয় দুগা পুজার সময় নদীতে বন্যা হলে ফেরি চলাচলে সময় বেশি লাগবে এবং নদীতে পানি কমতে থাকলে নাব্যতা সংকট দেখা দিলে ফেরি চলাচলে বিঘ্ন হবে। এ কারনে ওই সময় ঘর মুখো যাত্রীদের ঘাটে এসে যনজটে পড়ে ঘন্টার পর ঘন্টা অপেক্ষায় থেকে চরম দুর্ভোগ পোহানোর আশংকা করছেন ঘাট কর্তৃপক্ষ।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির ডিজিএম জিল্লুর রহমন জানান, পাটুরিয়ায় ১ ও ২ নম্বর ফেরি ঘাট এলাকায় নাব্যতা সংকটের কারনে ফেরি চলাচলে সমস্যা হচ্ছে। এ কারনে বিআইডব্রিউটিএর কর্তৃপক্ষ ড্রেজিং করছেন ফেরি চলাচল সচল রাখার জন্য।

আরিচা ড্রেজিং ইউনিটির উপ-সহকারী প্রকৌকশলী মাসুদুর রহমান জানান, গত ১২ আগষ্ট থেকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ফেরি চলাচল সচল রাখতে পাটুরিয়ার ১ ও ২ নম্বর ফেরি ঘাটের বেসিনে ড্রেজিং শুরু করা হয়েছে। তবে এ নৌ-রুটে এখনও তেমন কোন সমস্যা দেখা দেয়নি। তবে আমরা আগে থেকেই প্রস্তুতি নিচ্ছি। এ কারনে এখনই পুরোপুরি ড্রেজিং শুরু করা হবে না। তবে প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। আর ১নম্বর ফেরি ঘাটের পল্টুন বসানোর জন্য ড্রেজিং করা হচ্ছে। তবে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটের মুল চ্যানেলে এখন কোন সমস্যা দেখা দেয়নি।