দুপচাঁচিয়ায় ঈদ কে ঘিরে উর্ধমুখি দুধের বাজার

দেওয়ান পলাশ, দুপচাঁচিয়া ( বগুড়া) প্রতিনিধি জুলাই ২০, ২০২১, ০৫:১৬ পিএম
ছবি : আগামী নিউজ

বগুড়াঃ জেলার দুপচাঁচিয়া উপজেলায় ঈদুল আযহা কে  ঘিরে বেড়েছে দুধের চাহিদা। সাম্প্রতিক কঠোর লকডাউনে দুধের বাজারের দরপতন ঘটলেও  চাহিদার কারনে দুধের বাজার এখন উর্ধমুখি ।  দুধের  সরবরাহ আর চাহিদা বিবেচনায় দুধ বিক্রি হচ্ছে প্রতি লিটার ৬০ থেকে ৮০ টাকা দরে।

মঙ্গলবার (২০ জুলাই) দুপুরে  দুপচাঁচিয়া উপজেলা সদরের জাহানারা কামরুজ্জামান কলেজ রোড সংলগ্ন ঊষা প্লাজার সামনে গিয়ে দেখা যায়, বালতি, কন্টেইনার এবং বোতলে ভরে দুধের পসরা সাজিয়ে রেখেছেন বিভিন্ন এলাকা থেকে আসা বিক্রেতা। সাধারন ক্রেতারা দুধের মান পরখ করে দামের সাথে সামঞ্জস্য হলে কিনছেন দুধ। তবে বিভিন্ন হোটেল, রেস্টুরেন্ট এবং দই নির্মাতাদের কাছে সরবরাহের জন্য  তাড়াহুড়া করে দুধ কিনছেন ব্যবসায়ীরা।

কয়েকজন বিক্রেতার সাথে কথা বললে তারা আগামী নিউজ কে  বলেন, ঈদুল আযহা কে ঘিরে বেড়েছে দুধের চাহিদা । ঈদুল আযহার দিন থেকে পরবর্তী কয়েকদিন পর্যন্ত মিষ্টি, দই আর ঘোলের প্রতি মানুষের চাহিদা বেড়ে যায় অনেক। এজন্য হোটেল ব্যবসায়ী ও দইয়ের কারিগররা বাজার থেকে ব্যাপক পরিমানে দুধ কিনছে। তাছাড়া বর্তমানে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব থাকায় এবং  শরীর সবল রাখতে এখন দুধ  পান করছে অনেক বেশি মানুষ। এজন্য দুধ বিক্রি করতে খুব একটা বেগ পেতে হচ্ছে না। দামও পাওয়া যাচ্ছে বেশ ভাল।

একজন দুধ ক্রেতা বলেন, বাড়িতে  সংরক্ষন করার জন্য এখন বেশি পরিমানে দুধ কিনে রাখছি। পরিবারে অনেকে জ্বরে আক্রান্ত হয়ে পড়েছে। তাছাড়া ঈদ পরবর্তী সময়ে বাড়িতে এমনিতেই দুধের চাহিদা থাকে।

দুধের পুষ্টিগুন সম্পর্কে জানা যায়, দুধে রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন যা মাংসপেশি গঠনে অনেক বেশি সহায়তা করে। দুধে থাকা ভিটামিন ত্বক কোমল ও উজ্জ্বল রাখে। তাছাড়া এর খনিজ উপাদান হৃদপিন্ড সতেজ রেখে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রনও করতে পারে। দুধে রয়েছে পটাশিয়াম যা হৃদপিন্ডের পেশির সুস্থতা বজায় রাখে।