ধর্ষণ মামলার আসামী মহানগর ছাত্রলীগ সভাপতি বহিষ্কার

জহির খান, বরিশাল জেলার প্রতিনিধি মে ২৬, ২০২১, ১২:১৫ পিএম
ফাইল ফটো

বরিশালঃ তরুণীকে একাধিকবার ধর্ষণ ও গর্ভপাত করানোর ঘটনায় দায়ের হওয়া মামলার আসামি বরিশাল মহানগর ছাত্রলীগের সভাপতি মো. জসিম উদ্দিনকে তার পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। সংগঠনের শৃঙ্খলা পরিপন্থি কার্যকলাপের অভিযোগের ভিত্তিতে তাকে তার নিজ পদ থেকে অব্যাহতি দেয় বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটি।

সেই সাথে বরিশাল মহানগর ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ কমিটিও বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে গতকাল মঙ্গলবার (২৫ মে) দুপুরে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বাংলাদেশ ছাত্রলীগের ওই প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক জরুরি সিদ্ধান্ত মোতাবেক সংগঠনের শৃঙ্খলা পরিপন্থি কার্যকলাপের অভিযোগের ভিত্তিতে বরিশাল মহানগর শাখা ছাত্রলীগের সভাপতি মো. জসিম উদ্দিনকে তার নিজ পদ থেকে অব্যাহতি দেওয়া হলো। একইসঙ্গে মেয়াদোত্তীর্ণ হওয়ায় বাংলাদেশ ছাত্রলীগ বরিশাল মহানগর শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো।

খোঁজ নিয়ে জানা গেছে, জসিম উদ্দিন বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র প্রয়াত শওকত হোসেন হিরনের অনুসারি হয়ে মহানগর ছাত্রলীগের নেতৃত্বে আসেন। এরপর থেকে ঠিকাদারি কাজ বাগিয়ে নেওয়াসহ নানান কাজে বার বার আলোচনায় এসেছেন তিনি। শওকত হোসেন হিরণের মৃত্যুর পর তার স্ত্রী বরিশাল সদর আসনের সাবেক সাংসদ জেবুন্নেছা আফরোজের অনুসারি হয়ে নিজের অবস্থান ধরে রাখেন।

কিন্তু সেই আসনে বর্তমান সংসদ সদস্য কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম আসলে তার অনুসারি হয়েই বরিশালের মাঠে ফের সক্রিয় হতে থাকেন জসিম। এরই মধ্যে গত ১৯ এপ্রিল বরিশাল মহানগর ছাত্রলীগ সভাপতি জসিম উদ্দিনের বিরুদ্ধে বরিশাল মেট্রোপলিটনের এয়ারপোর্ট থানায় ২৫ বছরের এক তরুণী তাকে একাধিকবার ধর্ষণ ও গর্ভপাত করানোর লিখিত অভিযোগ দেন।

তথ্য যাচাই-বাছাই শেষে ২১ এপ্রিল রাতে ওই অভিযোগটি মামলা হিসেবে নেয় বিএমপি’র এয়ারপোর্ট থানা পুলিশ। কিন্তু রহস্যজনক কারণে দীর্ঘ এক মাসের বেশি সময় পার হলেও ওই ছাত্রলীগ নেতাকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। যদিও জসিম তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রথমে মিথ্যা দাবি করেন। কিন্তু পরবর্তীতে তরুণীর সঙ্গে তার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পরলে গা ঢাকা দেন জসিম।