দিনাজপুরে নদীর পানি বৃদ্ধি, নিম্নাঞ্চল প্লাবিত

দিনাজপুর প্রতিনিধি জুন ২৬, ২০২০, ১০:৪০ পিএম
প্লাবিত এলাকা

গত কয়েকদিনে থেমে থেমে বৃষ্টিপাত ও উজানের ঢলে নেমে আসা পানিতে দিনাজপুরের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বিপদসীমা ছুঁই ছুঁই করছে জেলার প্রধান নদ-নদীগুলো। বন্যা পূর্বাভাসের আশঙ্কা করছেন নদী বিশেষজ্ঞরা।

দিনাজপুর আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত কয়েকদিন থেমে থেমে বৃষ্টিপাত হওয়ায় প্রায় সাড়ে ৩'শ মিলিমিটার বৃষ্টি হয়েছে দিনাজপুরে। আরও বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

এদিকে দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো.  ফয়জুর রহমান জানিয়েছেন, জেলার নদ-নদীগুলো বিপদসীমা ছুঁই ছুঁই করছে।

তিনি জানান, শুক্রবার (২৬ ‍জুন) সকাল থেকে দুপুর পর্যন্ত তিনি জেলার বেশ কয়েকটি নদী এবং প্লাবিত এলাকা পরিদর্শন করেছেন। আরও বৃষ্টিপাত হলে উজানে নেমে আসা পানিতে বেশ কিছু এলাকা প্লাবিত হওয়াসহ বন্যার আশঙ্কা করেছেন তিনি।

তিনি আরো জানান, পুনর্ভবা নদী ৩৩ দশমিক ৫০০ মিটারের বিপরীতে এখন ৩২ দশমিক ৫০ মিটার, ইছামতী ২৯ দশমিক ৯৫ মিটারের বিপরীতে ২৮ দশমিক ২৫ মিটার এবং আত্রাই ৩৯ দশমিক ৬৫০মিটারের বিপরীতে ৩৯ দশমিক ২৫ মিটার অবস্থানে রয়েছে।                              

দিনাজপুরের বীরগঞ্জ ও কাহারোলের প্লাবিত এলাকাগুলো পরিদর্শন করেছেন স্থানীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।       

সরেজমিনে দেখা গেছে, প্লাবিত এলাকা ছেড়ে বীরগঞ্জ গান্ডারা আশ্রয়ণের লোকজন পার্শ্ববর্তী একটি স্কুলে আশ্রয় নিয়েছে। পারাপারের সেতু উপর দিয়ে পানির স্রোত চলছে। উপজেলার নিজপাড়া,শতগ্রাম, মরিচা, পলাশবাড়ী, পাল্টাপুর, সুজালপুর ইউনিয়নসহ ১১টি এবং বীরগঞ্জ পৌরসভা প্লাবিত হয়েছে।

একদিকে বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতির ক্লান্তিলগ্নে বিভিন্ন একালা প্লাবিত হওয়ার মানুষ চরম বিপাকে পড়েছেন। এ যেন মরার উপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে।  

আগামীনিউজ/শাহ আলম/জেএফএস