সাত কলেজ

ফের ৭ দাবিতে নীলক্ষেতে শিক্ষার্থীদের অবরোধ, বিক্ষোভ

ক্যাম্পাস প্রতিবেদক জুন ২০, ২০২৩, ০১:০৩ পিএম

ঢাকাঃ সাত দফা দাবি বাস্তবায়ন না হওয়ায় আন্দোলন স্থগিতের ১৬ দিন পর আবারও মাঠে নেমেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। 

মঙ্গলবার (২০ জুন) দুপুর পৌনে ১২টার দিকে নীলক্ষেত অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি শুরু করেন তারা। 

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সেখানে অবস্থান করছিলেন শিক্ষার্থীরা। রাজধানীর গুরুত্বপূর্ণ এ মোড় অবরোধের ফলে যান চলাচল বন্ধ হয়ে পড়ে। এতে আশপাশের এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়।

আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনে সাত কলেজের শিক্ষার্থীদের হয়রানির প্রতিবাদে ও সাত দফা দাবিতে তারা এই বিক্ষোভ কর্মসূচি পালন করছেন।

আন্দোলনরত শিক্ষার্থী মো. শাহরিয়ার বলেন, ‘আমাদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত আমরা অবরোধ কর্মসূচি পালন করে যাবো। আমরা এর আগেও অনেকবার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি, তারা শুধু আশ্বাসই দিয়েছেন। তাই বাধ্য হয়ে আজ শিক্ষার্থীরা রাস্তায় নেমেছেন।’

শিক্ষার্থীদের অবরোধের বিষয়ে নিউ মার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার শরীফ মোহাম্মদ ফারুকুজ্জামান বলেন, আমরা শিক্ষার্থীদের বলেছি যেন সড়ক ছেড়ে দেয়। তাদের এসব দাবির ব্যাপারে সংশ্লিষ্ট মহলে কথা বলা হয়েছে। শিক্ষার্থীদের প্রতিনিধিদের সঙ্গে নিয়ে শিক্ষকদের সঙ্গে কথা বলার জন্য চেষ্টা করছি। আশা করি দ্রুত এই সমস্যার সমাধান হয়ে যাবে।

যেসব দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

শিক্ষার্থীদের দাবিসমূহের মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার ভবনে সাত কলেজের শিক্ষার্থীদের হয়রানির কারণ ব্যাখ্যা এবং শিক্ষার্থীদের হয়রানি বন্ধ করতে হবে; যেসব শিক্ষার্থী পরবর্তী বর্ষের ক্লাস, ইনকোর্স ও টেস্ট পরীক্ষা পর্যন্ত অংশগ্রহণ করার পর জানতে পেরেছেন নন-প্রমোটেড তাদের মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষের পরীক্ষা দেওয়ার সুযোগ দিতে হবে; বিলম্বে ফলাফল প্রকাশের কারণ ও এ সমস্যা সমাধানে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তার ব্যাখ্যা দিতে হবে; সর্বোচ্চ তিন মাসের (৯০ দিনের মধ্যে) মধ্যে ফলাফল প্রকাশ করতে হবে; সাত কলেজের শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিকভাবে অভিভাবক কে বা কারা, কোথায় তাদের সমস্যাসমূহ উপস্থাপন করবে তা ঠিক করে দিতে হবে; একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন ও তার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে হবে; শিক্ষক ও ক্লাসরুম সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে; সব বিষয়ে পাস করার পরও একজন শিক্ষার্থী সিজিপিএ শর্তের জন্য নন প্রমোটেড হচ্ছেন, সিজিপিএ’র এ শর্ত শিথিল করতে হবে।

এর আগে, গত ৪ জুন আন্দোলনকারীরা সকাল ১০টা ৪০ মিনিটের দিকে মিছিল নিয়ে ইডেন মহিলা কলেজের ফটক অবরুদ্ধ করে ও ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য্যের সাথে সাত দফা দাবি নিয়ে দেখা করেন।

বুইউ