খাবারের মূল্যে অস্বাভাবিক বৃদ্ধি, বিপাকে পরীক্ষার্থীরা

জাককানইবি প্রতিনিধি অক্টোবর ১৬, ২০২১, ১১:৩০ পিএম
ছবি: আগামী নিউজ

ময়মনসিংহ: আগামীকাল (১৭ই অক্টোবর) সারাদেশে শুরু হচ্ছে গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা। পরীক্ষার অন্যতম কেন্দ্র জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) ।

ইতোমধ্যেই দেশের বিভিন্ন দূরবর্তী স্থান থেকে পরীক্ষার্থীরা ক্যাম্পাসে আসতে শুরু করেছে। এই সুযোগে শিক্ষার্থীদের পকেট কাটতে উঠে-পড়ে লেগেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের আশেপাশের হোটেল ব্যবসায়ীরা। স্বাভাবিক সময়ের চেয়ে অধিক দামে খাবার বিক্রয়ের অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে। এতে বিপাকে পড়েছে দূর থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা গেছে, প্রায় দ্বিগুণ মূল্য রাখা হচ্ছে প্রতিটি খাবারের। ডিম ,মাছ, মুরগি, গরুর মাংস সহ প্রতিটি আইটেমের মূল্য অস্বাভাবিক ভাবে বৃদ্ধি করা হয়েছে ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের বারবার সতর্ক করলেও তা কানেই নিচ্ছেন না হোটেল মালিকরা। প্রতিটি হোটেলে খাবারের যথার্থ মূল্য তালিকা রাখার নির্দেশনা থাকলেও, অধিকাংশ হোটেলে নেই মূল্য তালিকা সংবলিত চার্ট ।

কনজ্যুমার ইউথ বাংলাদেশ (CYB)-এর জাককানইবি শাখার সভাপতি আদিব রহমান বলেন, খাবারের মূল্য বৃদ্ধির বিষয়টি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য হয়রানি মূলক। বিশ্ববিদ্যালয়ের হলগুলো বন্ধ থাকায় এবং ক্যাফেটেরিয়ায় বেশী সংখ্যক শিক্ষার্থীদের খাবারের সুবিধা না থাকায় বাহিরের হোটেল গুলোতেই খেতে হচ্ছে ভর্তিচ্ছুদের। এই সুযোগে অবৈধ সিন্ডিকেট করে হোটেল মালিকরা খাবারের দ্বিগুণ মূল্য রাখছে । বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত বিষয়টি নজরে নিয়ে যথার্থ পদক্ষেপ গ্ৰহণ করা ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান এ বিষয়ে হোটেল মালিকদের সচেতন করে আসছেন। তিনি বলেন, ‘এ বিষয়টি নিয়ে আমরা অবগত হয়েছি। এরই মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি। আশা করি তারা এই বিষয়টি সমাধান করবে।’ 

আগামীনিউজ/ হাসান