1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

বন্ধ করে দেওয়া হলো যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ১১, ২০২৩, ১২:৪১ পিএম বন্ধ করে দেওয়া হলো যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক

ঢাকাঃ মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক ‘সিলিকন ভ্যালি ব্যাংক’ বন্ধ ঘোষণা করা হয়েছে। এটি যুক্তরাষ্ট্রের আর্থিক প্রতিষ্ঠানে ব্যর্থতার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ঘটনা।

শুক্রবার ব্যাংকের পরিচালনা কমিটির সদস্যরা দেশজুড়ে এসভিপির সমস্ত শাখা বন্ধের নির্দেশ দিয়েছেন। এখন ইউএস ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স করপোরেশন (এফডিআইসি) ব্যাংকটির নিয়ন্ত্রণ নেবে। পরে এফডিআইসি প্রযুক্তি খাতে বিনিয়োগকারী এই ব্যাংকটির সম্পত্তি বিক্রি করে সেই অর্থ গ্রাহকদের মাঝে বিতরণ করা হবে।

বুধবার হঠাৎ গুজব ছড়িয়ে পড়ে যে, গুরুতর আর্থিক ঘাটতিতে ভুগছে সিলিকন ভ্যালি ব্যাংক। ঘাটতির পরিমাণ এতটাই যে, ব্যাংকের ব্যালান্স শিটের কিনারা করতেই প্রয়োজন অন্তত ২২৫ কোটি ডলার। এরপরই টাকা তোলার হিড়িক পড়ে যায় ব্যাংকটিতে। বুধবার সন্ধ্যা থেকে শুক্রবার ভোররাত পর্যন্ত হাজার হাজার গ্রাহক নিজেদের ব্যাংক হিসাব খালি করে টাকা তুলে নেন এসভিপি থেকে।

একজন স্টার্টআপ প্রতিষ্ঠাতা বলেন, ‘আমার অর্থ তুলে আনতে আমি এখন ব্যাংকের একটি শাখার দিকে যাচ্ছি। গতকাল অনলাইনে অর্থ স্থানান্তরের চেষ্টা করেছি, কাজ হয়নি।’

মূলত গত বুধবার ব্যাংকটির চাকা বন্ধের উপক্রম হয়। তারা ঘোষণা দেয়, লোকসানের কারণে বড় সংখ্যক শেয়ার বিক্রি করা হয়েছে। এমনকি এও বলা হয়, ব্যালেন্স শিটে ঘাটতি মোকাবেলায় নতুন করে আরও ২২৫ কোটি ডলারের শেয়ার বিক্রি করা হতে পারে। এরপরই ভেনচার ক্যাপিটাল কোম্পানিগুলোর মাঝে তোড়জোড় দেখা দেয়। এসব কোম্পানি আগেই ব্যাংকটি থেকে এর গ্রাহকদের অর্থ তুলে নেওয়ার পরামর্শ দিয়েছিল।

শুক্রবার সকালে সিলিকন ভ্যালি ব্যাংকের শেয়ার বেচাকেনা বন্ধের পাশাপাশি ‘ফার্স্ট রিপাবলিক’, ‘প্যাকওয়েস্ট ব্যানকর্প’ ও ‘সিগনেচার ব্যাংক’র শেয়ার বেচাকেনা সাময়িক স্থগিত করা হয়।

১৯৮৩ সালে যাত্রা শুরু করে সিলিকন ভ্যালি ব্যাংক, শুরুতে এটির নাম ছিল ক্যালিফোর্নিয়া ব্যাংক। যাত্রা শুরুর পর গত দশকে ব্যাংকটির বিস্তার ঘটে সবচেয়ে বেশি। বর্তমানে যুক্তরাষ্ট্র ও বাইরের বিভিন্ন দেশে ৮ হাজার ৫০০ জনেরও বেশি কর্মী আছে এসভিবির। এই কর্মীদের অধিকাংশই অবশ্য যুক্তরাষ্ট্রের বিভিন্ন শাখার।

২০০৮ সালে যুক্তরাষ্ট্রে ব্যাপক মন্দা শুরু হয়েছিল। সে সময় দেশটির ছোট-বড় অনেক ব্যাংক একের পর এক দেউলিয়া হয়ে গিয়েছিল। সেই মন্দা পরিস্থিতির ১৫ বছর পর এই প্রথম শীর্ষস্থানীয় কোনো ব্যাংকের এমন আকস্মিক দেউলিয়া হয়ে যাওয়ার ঘটনা ঘটল যুক্তরাষ্ট্রে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner