1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

২১শে পদক পাচ্ছেন নাটোরের শহীদ মমতাজ উদ্দিন

জেলা প্রতিনিধি, নাটোর প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৩, ০৮:৫৫ পিএম ২১শে পদক পাচ্ছেন নাটোরের শহীদ মমতাজ উদ্দিন

মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ একুশে পদক-২০২৩ (মরণোত্তর) পাচ্ছেন নাটোরের কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা শহীদ মমতাজ উদ্দিন। রোববার (১২ ফেব্রুয়ারি) সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শহীদ মমতাজ উদ্দিন ১৯৪৯ সালে ২১ সেপ্টেম্বর নাটোর জেলার লালপুর উপজেলার আব্দুলপুরের মিল্কিপাড়া নিজ বাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি স্থানীয় করিমপুর হাইস্কুল থেকে এসএসসি পাস করেন। এরপর নাটোর নবাব সিরাজ উদ দৌলা সরকারী কলেজ থেকে এইচএসসি এবং ঈশ্বরদী কলেজ থেকে বিএ পাস করেন তিনি। ছাত্র জীবন থেকে তিনি আওয়ামী ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত ছিলেন। লালপুর থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং সভাপতি পদে দায়িত্ব পালন করেন। পড়াশোনা শেষ করে তিনি ১৯৬৮ সালে সালামপুর হাই স্কুলের শিক্ষকতা পেশা শুরু করেন। 

এরপর ১৯৭১ সালে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন। মুক্তিযুদ্ধ শেষে তিনি পুণরায় শিক্ষকতা পেশায় ফিরে আসেন। পরে ১৯৭৩ সালে থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং ১৯৭৫ সালে সভাপতির দায়িত্ব পালন করেন। মমতাজ উদ্দিনের রাজনৈতিক সততার কারণে আওয়ামী লীগ জাতীয় পরিষদের সদস্য পদ লাভ করেন। ১৯৮৬ সালে তিনি নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনে  স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন।

সর্বশেষ ২০০১ সালে জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রার্থী ফজলুর রহমান পটলের নিকট পরাজিত হন।

শহীদ মমতাজ উদ্দিনের স্ত্রী, এক ছেলে ও এক কন্যা সন্তান রয়েছে। স্ত্রী শেফালী মমতাজ সাবেক মহিলা সংসদ সদস্য ছিলেন। ছেলে শামীম আহমেদ সাগর লালপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

উল্লেখ্য ২০০৩ সালে ৬ জুন রাতে লালপুর উপজেলার দাইঁড়পাড়া নামকস্থানে সন্ত্রাসীদের হাতে মৃত্যুবরণ করেন তিনি।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner