1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

সাভারে গড়ে উঠেছে ব্যতিক্রমী ভেষজ বাগান

মোঃ শরিফ শেখ, সাভার প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২১, ০৫:১০ পিএম সাভারে গড়ে উঠেছে ব্যতিক্রমী ভেষজ বাগান
ছবিঃ আগামী নিউজ

ঢাকাঃ ঢাকার সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট বিএলআরআইতে ঔষধি গাছ নিয়ে ব্যতিক্রমী একটি  ভেষজ বাগান গড়ে উঠেছে। একটা সময় চিকিৎসার জন্য যে মানুষ ছুটে যেতো গাছের কাছে, এখন সেই মানুষের কারণেই বিলুপ্তের পথে প্রকৃতির অনন্য উপহার ওষধি গাছ। ঔষধি গাছ একটি দেশের জন্য গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদ। গ্রামাঞ্চলে প্রাথমিক সেবাদানে এই ঔষধি গাছ যুগ যুগ ধরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ক্যানসার, কিডনি, হৃদরোগ, লিভারের মতো আরও নানা রোগের জন্য ওষুধ তৈরি হচ্ছে উদ্ভিদ থেকে।

বাংলাদেশের গবেষকরা বলছেন, আমাদের আশপাশে থাকা অনেক গাছের ওষধি গুণ রয়েছে। গ্রামাঞ্চলের মানুষজন এগুলো  প্রজন্মের পর প্রজন্ম ধরে ব্যবহার করে এলেও এখন তাদের গবেষণায় এগুলোর নানা গুণাগুণ দেখতে পেয়েছেন। বিলুপ্তপ্রায় দুর্লভ এমন অসংখ্য গাছ এখন মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে সাভারে প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট বিএলআরআইতে। চিকিৎসাক্ষেত্রে বিশেষ করে আয়ুর্বেদিক চিকিৎসার ভিত্তি ওষুধি গাছের সমারোহে গড়ে ওঠা  ব্যতিক্রমী সেই ভেষজ উদ্যান রয়েছে সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআইএ)। প্রকৃতির সবুজ জমিনে যেন প্রশান্তির এক ছায়া। সারি সারি ঔষধি গাছ। অদ্ভুত এক মায়াবী পরিবেশ।

মানুষের জীবনের জন্য আশীর্বাদ হয়ে বেড়ে ওঠা অসংখ্য দুর্লভ আর বিলুপ্তপ্রায় ঔষধি গাছ নিয়ে ব্যতিক্রমী এই ভেষজ বাগান গড়ে উঠেছে সাভারে। মহাপরিচালক, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) ডঃ নাথুরাম সরকারের কাছে জানকে চাইলে তিরি বলেন। সাভারের বাংলাদেশ প্রাণি সম্পদ গবেষণা ইনস্টিটিউটে অদ্ভুত এক মায়াবী পরিবেশ। মানুষের জীবনের জন্য আশীর্বাদ হয়ে বেড়ে ওঠা অসংখ্য দুর্লভ আর বিলুপ্তপ্রায় ঔষধি গাছ নিয়ে ব্যতিক্রমী এই ভেষজ বাগান আমরা গড়ে তুুলেছি। গাছের    প্রতি মমতা আর ভালোবাসা থেকে যেভাবে এই উদ্যানের জন্ম ঠিক সেই আদর্শ থেকেই এখন চিকিৎসা সহ মানুষের কল্যাণের জন্য নিঃস্বার্থভাবে এখানকার  বিরল প্রজাতির গাছগাছালি কে উন্মুক্ত করে দেয়ার কথা ভাবছে কর্তৃপক্ষ। যেমন পৃথিবীজুড়ে ৫০ হাজারের ওপর এমন গাছ ও উদ্ভিদ রয়েছে, যা মানুষ নানা কাজে ওষুধ হিসেবে ব্যবহার করে। বাংলাদেশেও এরকম প্রায় ১৫০০ প্রজাতির উদ্ভিদ রয়েছে। এর মধ্যে অন্তত ৮০০   প্রজাতির গাছ ও উদ্ভিদের ঔষধি ক্ষমতা রয়েছে। অনেক গাছই আমাদের ঘরের আশপাশে অযত্নে, অবহেলায় বড় হয়ে ওঠে। আবার সংরক্ষণের অভাবে অনেক গাছ ও উদ্ভিদ এখন হারিয়ে যেতেও বসেছে। কি নেই এই বাগানে! কাঁঠালিচাঁপা, মনিরাজ, নিশিন্দা, সর্পগন্ধা,পান পারাগ, অর্জুন, অশোক, কানাইডিঙ্গা, জয়তুন, চাওলধোয়া, হিজল, ছাতিম, ম্যাতা রম্বা, কুয়া চন্দন, থেকে হরিতকী, বিলিম্বি, বেল,কদবেল, অড়বড়ই সহ দুর্লভ সব ওষুধি গাছ দিয়ে সাজানো এই বাগান।

যদি হয় রোগ বালাই গাছের কাছে চলো যাই’ -হাজার বছর মানুষের এমন নির্ভরতাই তৈরি হয়েছে গাছের প্রতি। ঔষধি গাছের ফল, ছাল, বাকল, পাতা সংগ্রহ থেকে প্রস্তুত হচ্ছে দুরারোগ্য রোগ নিরাময়ের অনেক ভেষজ ঔষধ। বৃক্ষপ্রেমী ছাড়াও শিক্ষার্থী, গবেষক, উদ্ভিদ বিজ্ঞানী এমনকি আয়ুর্বেদিক চিকিৎসক সহ অনেকের কাছেই এই বাগান হতে পারে আকর্ষণের কেন্দ্রবিন্দু। 

আগামীনিউজ/নাসির 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner