1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

গরমে শান্তি দেবে ‍‍‘শসার রায়তা‍‍’

নিউজ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১২, ২০২১, ১২:১০ পিএম গরমে শান্তি দেবে ‍‍‘শসার রায়তা‍‍’
ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ করোনাভাইরাস সংক্রমণ বেড়েই চলেছে। এর মধ্যে গরমের তীব্রতাও বাড়ছে। দুই মিলে প্রায় হাঁপিয়ে উঠেছে সাধারণ মানুষ। এমন অবস্থায় শরীরকে সুস্থ রাখতেও নানা চেষ্টা চলছে। প্রতিদিনের খাবারে সতর্কতা ও পুষ্টিকর খাবার খাওয়ায় অনেকেই নিচ্ছেন বাড়তি যত্ন।

শরীর সুস্থ রাখতে খাবারের প্রতিদিনের তালিকা রাখুন এমনই একটি পদ, যা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রেখে শরীরকে ঠান্ডা করবে, ওজন কমাবে। বাড়াবে রোগপ্রতিরোধ ক্ষমতাও। সেই সঙ্গে ত্বকের রুক্ষভাবও দূর করবে। এমনই এক পদে নাম শসার রায়তা। বেশ উপকারী এই খাবারটি খেতে যেমন সুস্বাদু। বানানোও তেমনি সহজ।

যা যা লাগবেঃ

টক দই (১/২ কাপ)

পেঁয়াজকুচি (১টি)

শসা (মিহি কুচানো)

গোল মরিচের গুঁড়া (১ চা চামচ)

শুকনো মরিচ ও জিরা গুঁড়া (১ চা চামচ)

বিট লবণ (সামান্য)

লবণ (সামান্য)

চিনি (১/২ চা চামচ)

যেভাবে বানাবেনঃ

প্রথমে চুলায় একটি পাত্রে জিরা ও শুকনো মরিচ টেলে নিন। খেয়াল রাখবেন খুব বেশি ভাজা যেন না হয়। তাহলে তেতো লাগবে। হালকা ভেজে মিহি গুঁড়ো করে নিন।

অন্য একটি পাত্রে শসা, পেঁয়াজ ও টকদই ভালো করে মিশিয়ে নিন। সামান্য লবণ দিয়ে দিন। পরিমাণমতো শুকনো মরিচ ও জিরার গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। পরিমাণ মেপে দিন। বেশি দিলে রায়তার স্বাদ নষ্ট হয়ে যাবে। এরপর বিট লবণ দিয়ে নিন। গোল মরিচের গুঁড়ো ও সামান্য ধনেপাতা কুচি দিন। তৈরি হয়ে যাবে মজাদার শসার রায়তা।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner