1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

খোকসায় মুড়ি কাটা পেঁয়াজ আবাদ

হুমায়ুন কবির, জেলা প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২০, ০৩:৪৩ পিএম খোকসায় মুড়ি কাটা পেঁয়াজ আবাদ
ছবি: সংগৃহীত

কুষ্টিয়াঃ জেলার খোকসায় মুড়ি কাটা পেঁয়াজ আবাদে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। আগাম পেঁয়াজ বিক্রিতে লাভের আশায় তারা এখন এই পেঁয়াজের আবাদে ঝুঁকেছেন।

এবার ২৭৫০ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মাঝে প্রায় ১'শ হেক্টর জমিতে মুড়ি কাটা পেঁয়াজ আবাদ করা হয়েছে এবং পেঁয়াজের দানা বীজ জমিতে দেয়া হয়েছে প্রায় ১৫৩ হেক্টর জমিতে। 

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবারও লক্ষ্যমাত্রার থেকে বেশি পেঁয়াজের আবাদ হবে এই উপজেলায়। 

উপজেলার নয়টি ইউনিয়ন ও একটি পৌরসভার মোট ২৮ টি ব্লকের মধ্যে বেশিরভাগ পেঁয়াজ আবাদ হয় বেতবাড়িয়া, জানিপুর ও ওসমান পুর ইউনিয়ন পরিষদের ব্লকের জমিতে। তবে অন্যান্যে ব্লকের জমিতে পেঁয়াজের আবাদ হলেও তুলনা মুলক খুবই কম। উপজেলায় কিং মেটাল ও তাহেরপুরী এ তিন প্রকার পেঁয়াজের আবাদ বেশি পরিমাণে হচ্ছে। তবে স্থানীয় কৃষক  লাল কিং পিয়াজি বেশি আবাদ করছে। 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সবুজ কুমার সাহা বলেন, সরকারি প্রণোদনা সুযোগ-সুবিধা ও যশোর উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষকদের সকল সুযোগ-সুবিধা আমরা মাঝে সরবরাহ করছি। এবারও চাহিদার তুলনায় অতিরিক্ত পেঁয়াজ আবাদ হবে বলে আশা করছি। 

আগামীনিউজ/এএইচ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner