1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

এক যুগেও রংপুর বিভাগে বাড়েনি রেলের সক্ষমতা

নিজস্ব প্রতিবেদক, রংপুর প্রকাশিত: আগস্ট ৩, ২০২২, ১২:২১ পিএম এক যুগেও রংপুর বিভাগে বাড়েনি রেলের সক্ষমতা

রংপুরঃ বিভাগ হিসেবে স্বীকৃতি পাওয়ার এক যুগেও রংপুরে বাড়েনি রেলের সেবা। এক বিভাগ থেকে অন্য বিভাগে সরাসরি রেল ভ্রমণের ব্যবস্থা নেই। রয়েছে আন্তঃনগর ট্রেনের সংকট। অনুন্নত অবকাঠামো, জনবল সংকট, টিকেট কালোবাজারি, দুর্বল লাইন তো আছেই। তবে, বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণ হলে সংকট দূর হওয়ার আশা রেলমন্ত্রীর।

দেশের সপ্তম বিভাগ হিসেবে রংপুরের স্বীকৃতি মিলেছে ১২ বছর আগে। আর সিটি কর্পোরেশন হওয়ার পর পেরিয়েছে এক দশক। বেড়েছে মানুষ, প্রয়োজনীয়তা বাড়ছে যাতায়াতের। কিন্তু, নতুন করে চালু হয়নি কোনো লোকাল ট্রেন, উল্টো বন্ধ হয়েছে দুই তৃতীয়াংশ। পশ্চিমাঞ্চলীয় রেলের ৮০টি স্টেশনের ২০টি বন্ধ। এসবের কারণ- ইঞ্জিন ও কোচ সংকট, দুর্বল লাইন, অপর্যাপ্ত জনবল ও কর্তৃপক্ষের উদাসীনতা। যার প্রভাব পড়ছে যাত্রীদের ওপর।

৩৮৩টি আসন নিয়ে কুড়িগ্রাম ও রংপুর এক্সপ্রেস নামের দুটি আন্তঃনগর ট্রেন চলছে রংপুরের ওপর দিয়ে। কিন্তু, এতে মিটছে না চাহিদা। এক বিভাগ থেকে অন্য বিভাগে ট্রেনে যাতায়াতের সুযোগও নেই। আর এতে বাধাপ্রাপ্ত হচ্ছে বাণিজ্যক সম্ভাবনা।

চাহিদা ও সংকটের বিষয়টি স্বীকার করে উন্নয়নের প্রতিশ্রুতি রেলওয়ের পশ্চিমাঞ্চলের বিভাগীয় ম্যানেজারের।

নানা পরিকল্পনার কথা জানিয়ে রেলমন্ত্রী বলছেন, আন্তঃনগর ট্রেন চলাচল বৃদ্ধিতে বাঁধা হয়ে দাঁড়িয়েছে যমুনা নদী। তবে, বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণ হলে সংকট দূর হওয়ার আশা রেলমন্ত্রীর।

পশ্চিঞ্চালীয় রেলের আওতায় রয়েছে ১৩২ কিলোমিটার ডুয়ালগেজ ও ৪শ' কিলোমিটার মিটারগেজ লাইন। সংশ্লিষ্টরা বলছেন, পুরো অংশ ডুয়ালগেজে রূপান্তর করে ইঞ্জিন, কোচ ও ট্রেনের সংখ্যা বৃদ্ধি করা গেলে রাজস্ব আয়ের সাথে প্রসার ঘটবে যোগাযোগ ও বাণিজ্যের।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner