1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

নিষিদ্ধ রাসায়নিক মিশিয়ে তৈরি হচ্ছিল বিস্কুট-পাউরুটি,ফ্যাক্টরির মালিককে জরিমানা

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২২, ১০:৪৭ পিএম নিষিদ্ধ রাসায়নিক মিশিয়ে তৈরি হচ্ছিল বিস্কুট-পাউরুটি,ফ্যাক্টরির মালিককে জরিমানা

 চাঁপাইনবাবগঞ্জঃ খাদ্যপণ্যে নিষিদ্ধ রাসায়নিক অ্যামোনিয়াম সালফেট (সাল্টু) মিশ্রণের অপরাধে একটি বিস্কুট ফ্যাক্টরিকে জরিমানা করা হয়েছে। কৃষি জমিতে ব্যবহৃত রাসায়নিক সার মিশিয়ে বিস্কুট-পাউরুটি তৈরির দায়ে ফ্যাক্টরির মালিককে ৮ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর। 

শনিবার (২৩ এপ্রিল) দুপুরে জেলার শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর এলাকায় মেসার্স কুমিল্লা ব্রেড ও বিস্কুট ফ্যাক্টরিতে এ অভিযান চালানো হয়।

ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুস সালামের নেতৃত্বে বাজার মনিটরিং অভিযানে এ জরিমানা আদায় করা হয়। 

সহকারী পরিচালক আব্দুস সালাম বলেন, কৃষি জমিতে ক্ষারের পরিমাণ বেড়ে গেলে জমিতে দেওয়া হয় অ্যামোনিয়াম সালফেট বা সাল্টু। এই রাসায়নিক পদার্থটি খাদ্যদ্রব্যে মেশানো সম্পূর্ণভাবে নিষিদ্ধ। অথচ কুমিল্লা ব্রেড ও বিস্কুট ফ্যাক্টরিতে আটার সাথে নিষিদ্ধ অ্যামোনিয়াম সালফেট মিশিয়ে বিস্কুট ও পাউরুটি তৈরি করা হচ্ছিল। নিষিদ্ধ অ্যমোনিয়াম সালফেট মিশ্রণের অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪২ ধারায় ফ্যাক্টরির মালিককে ৮ হাজার টাকা জরিমানা করা হয়। 

তিনি আরও বলেন, আটায় অ্যামোনিয়াম সালফেট মেশালে সেই বিস্কুট বা পাউরুটি নরম হয় ও আকার বেড়ে যায়। রাসায়নিক সার অ্যামোনিয়ার গুঁড়োকেই মূলত অ্যামোনিয়াম সালফেট বলা হয়। ফসলের উর্বরতা ও পুষ্টিতে ব্যবহৃত এই সারের মূল যৌগ অ্যামোনিয়া হচ্ছে নাইট্রোজেন এবং হাইড্রোজেনের সমন্বয়ে তৈরি এক যৌগ। 

জনস্বার্থে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার মনিটরিং অভিযান অব্যাহত থাকবে বলেও জানান সহকারী পরিচালক আব্দুস সালাম।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner