1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

বেতাগীতে স্বপ্ন দেখছে খেসারি বোনা হাজারো প্রান্তিক কৃষক

বেতাগী (বরগুনা) প্রতিনিধি  প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২, ০৪:৪৩ পিএম বেতাগীতে স্বপ্ন দেখছে খেসারি বোনা হাজারো প্রান্তিক কৃষক
ছবিঃ আগামীনিউজ

বরগুনাঃ উপকূলীয় জনপদ জেলার বেতাগীতে ক্ষতিগ্রস্থ খেসারি বোনা  প্রান্তিক চাষিদের মাঝে উঁকি দিয়েছে স্বপ্ন। ফলে নতুন আশায় বুক বেধেছে তাঁরা। 

ঘূর্ণিঝড় জাওয়াদে ধান, সবজির পাশাপাশি খেসারিবুনা ক্ষেত পানির নিচে তলিয়ে যায়। কৃষকের কান্না হয়ে ঝড়ে যাওয়া অসময়ে এ বৃষ্টির কারণে ডুবে যাওয়া খেসারি বোনা জমিগুলোর ধানের খড়ের মধ্যে এখন বীজ অঙ্কুরিত হয়ে দিনে দিনে উঠে দাঁড়াচ্ছে খেসারি গাছগুলো। আশেপাশে ছড়াচ্ছে তার লতা ও পাতা। উপজেলার প্রায় দেড় হাজার প্রান্তিকচাষি এতদিন মহাদুশ্চিন্তায় কাটাচ্ছিল সেখানে আজ তাদের মাঝে খুশীর আমেজ বইছে। 

উপজেলার বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায়, খেসারি বোনা  যেসব জমি বৃষ্টির পানিতে মাটিতে মিশে একাকার হয়ে গিয়েছিল। সেইসব জমির ধান কেটে নেওয়ার পর মাঠে মাঠে এখন বীজ ফুটে উঠে দিন দিন দাঁড়াচ্ছে খেসারিগাছ। 
উপজেলা কৃষি অফিস জানায়, এ মৌসুমে প্রায় ২ হাজার ৮০০ হেক্টর জমিতে খেসারির বোনা হয়। কিন্ত জাওয়াদে আবাদকৃত সব খেসারিক্ষেত আক্রান্ত হয়। চাষিদের দেওয়া তথ্য মতে, এবারে প্রতিকেজি ৪০ টাকা দরে করে ক্রয় করে ধানি জমির ভেতরে তাঁরা খেসারি বুনেন। 

একাধিক খেসারি চাষী জানান, অধিক লাভের আশায় ধানি জমিতে খেসারি বুনেন। বন্যার কারণে পানিতে ডুবে থাকায় খেসারি ক্ষেত অঙ্কুরেই বিনষ্ট হয়ে যাচ্ছিল। কিন্ত মহান সৃষ্টিকর্তার কৃপায় নতুন করে গাছগুলো জেগে উঠেছে। 

বেতাগী পৌরসভার ৮ নং ওয়ার্ডের কৃষক মো: ফরিদ হোসেন বলেন, ধার-দেনা করে ধানি জমিতে খেসারি বুনে এতদিন ক্ষতির মুখে ছিলাম। এখন যদি দেনা শোধ করা যায়। শুধূ এরাই নয়, কথা হয় আরও একাধিক চাষির সঙ্গে। সকলের মাঝেই আনন্দ। 

বিষয়টি নিশ্চিত করে উপজেলা কৃষি অফিসার মো: ইকবাল হোসেন জানান, অসময়ে ঘূর্ণিঝড় জাওয়াদে খেসারির যে অপূরণীয় ক্ষতি হয়েছিল তা কাটিয়ে ওঠা তাদের জন্য কঠিন হয়ে পড়ে ছিল কিন্ত এখন ক্ষেতের অবস্থা দেখে এসব চাষিরা মহাখুশী। 

আগামীনিউজ/নাসির

 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner