1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

নবাবগঞ্জে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

দিনাজপুর প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২, ১১:৩৬ পিএম নবাবগঞ্জে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা
ছবিঃ আগামী নিউজ

দিনাজপুরঃ হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাকে পুনরুদ্ধার করতে ও মাদকের থাবা থেকে যুব সমাজকে দুরে রাখতে মুজিব শতবর্ষ উপলক্ষে দিনাজপুরের নবাবগঞ্জে অনুষ্ঠিত হয়ে গেলো ঘোড়া দৌড় প্রতিযোগিতা। গ্রামীণ ঐতিহ্যবাহী খেলাকে ঘিরে গ্রামে তৈরি হয়েছে উৎসবের আমেজ। খেলা দেখতে পেরে খুশি দর্শকরা।

নবাবগঞ্জ উপজেলার ইটাখুর বড়বাড়িয়া ধরন্দা গ্রামবাসীর আয়োজনে ইটাখুর মাঠে শনিবার  বিকেলে ঘোড়া দৌড় প্রতিযোগিতার অনুষ্ঠিত হয়। জয়পুরহাট, গাইবান্ধা, রংপুর, দিনাজপুর,পঞ্চগড়, ঠাকুরগাঁওসহ বিভিন্ন এলাকার প্রতিযোগী অংশগ্রহণ করেন। ৩টি গ্রুপে মোট ২৭টি ঘোড়া অংশগ্রহণ করে। এছাড়াও ছিল বাবা ও মেয়ের প্রতিযোগিতা। ক গ্রুপে বিজয়ী হন দিনাজপুরের নাসির হোসেন ,খ গ্রুপে ঘোড়াঘাটের জাকারিয়া  ও গ রংপুরের মেহেদুল। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

খেলা দেখতে আসা দর্শকরা বলেন,ঘোড়া দৌড় প্রতিযোগিতা গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা। আগে বিভিন্ন স্থানে খেলাগুলো দেখা যেতো কিন্তু এখন সচরাচর আর দেখা যায়না। দীর্ঘদিন পরে আবারও এমন খেলার আয়োজন করায় খুশি দর্শকরা। স্থানীয়রাসহ দেশের বিভিন্ন স্থান থেকে এই খেলা দেখতে আসেন দর্শনার্থীরা। এই খেলাকে ঘিরে এই অঞ্চলে পরিবারগুলোতে একটা উৎসবের আমেজ তৈরি হয় গ্রামের প্রতিটি বাড়িতে আত্মীয় স্বজনরা আসেন খেলা দেখতে। অনেকে আবার প্রথমবারের মতো খেলা দেখতে আসছে।

বিভিন্ন স্থান থেকে খেলতে আসা খেলোয়াড়রা জানান, মানুষকে আনন্দ বিনোদন দেওয়ার উদ্দেশ্যেই এই ঘোড়া খেলা দেখিয়ে থাকেন। অত্র অঞ্চলের যেখানেই এই খেলা হয়ে থাকে আমরা সেখানে অংশগ্রহণ করে থাকি।

খেলার আয়োজক কমিটির সভাপতি নাসির হোসেন জানান, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাটি আজ হারিয়ে যেতে বসেছে। হারিয়ে যাওয়া খেলাকে পুনরুদ্ধার করতে ও মাদক থেকে যুব সমাজকে দুরে রাখতে এই প্রতিযোগিতার আয়োজন।

ভাদুরিয়া ইউনিয়নের ইউপি সদস্য রাজু আহমেদ  জানান, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাকে ধরে রাখতে সবধরনের সহযোগিতা অব্যাহত থাকবে। যুবকরা যেন মাদকের দিকে ধাবিত না হয় সেই জন্য তারা সব ধরনের খেলার আয়োজন করবেন।

আগামী নিউজ/এসএস 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner