1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

সাত কলেজের বিজ্ঞান অনুষদের ভর্তিপরীক্ষা শুরু

ক্যাম্পাস প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ১২, ২০২২, ০৪:০১ পিএম সাত কলেজের বিজ্ঞান অনুষদের ভর্তিপরীক্ষা শুরু

ঢাকাঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের স্নাতক প্রথম বর্ষের (২০২১-২২) ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার (১২ আগস্ট) বিকেল সাড়ে ৩টায় বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোর ভর্তি পরীক্ষা শুরু হয়। চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।

পরীক্ষার্থীরা রাজধানীর ১৪টি কেন্দ্রে একযোগে এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছেন।

কেন্দ্রগুলো হচ্ছে— ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ, ভবন-১, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ, ভবন-২, গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স (হোম ইকনোমিক্স কলেজ), আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ, উইল্‌স‌ লিট্‌ল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ, ঢাকা মহানগর মহিলা কলেজ ও মতিঝিল গভমেন্ট বয়েজ হাই স্কুল।

সরেজমিনে ঢাকা কলেজ কেন্দ্রে দেখা যায়, রাস্তায় যানজটের ভোগান্তি এড়াতে অনেক শিক্ষার্থী আগেই পরীক্ষা কেন্দ্রে আসেন। তাদের সঙ্গে রয়েছেন অভিভাবকরা। পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করানো হয়।

ব্যাগ, ঘড়ি ও মোবাইলসহ যে কোনো ধরনের ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ নিষেধাজ্ঞা রয়েছে। কলেজের শিক্ষক-কর্মচারীরা বিষয়টি কঠোরভাবে দেখছেন। এছাড়া আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে কেন্দ্রের বাইরে পুলিশ মোতায়েন রয়েছে।

অপরদিকে সুন্দর পরিবেশে যথাযথ প্রশ্নপত্রের মাধ্যমে পরীক্ষা শুরু হয়েছে বলে জানিয়েছেন ঢাকা কলেজ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও ঢাকা কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা ও নিয়ম অনুযায়ী শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করানোর পর যথাসময়ে পরীক্ষা শুরু হয়েছে। কোনো অপ্রীতিকর বা অনাকাঙ্ক্ষিত ঘটনার খবর পাইনি। এ পর্যন্ত প্রশ্নপত্র নিয়েও কোনো অভিযোগ পাওয়া যায়নি। প্রত্যাশা করছি সুন্দর পরিবেশে শিক্ষার্থীরা পরীক্ষা দিয়ে বের হতে পারবেন।

ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং ঢাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, এবার বিজ্ঞান অনুষদের বিভাগগুলোতে আসন রয়েছে ৬ হাজার ৫০০টি। এর বিপরীতে আবেদন পড়েছে ৩৯ হাজার ৫১৭টি।

সাত কলেজের কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের বিভাগগুলোর ভর্তি পরীক্ষা আগামী ১৯ আগস্ট এবং বাণিজ্য ইউনিটের বিভাগগুলোর ভর্তি পরীক্ষা আগামী ২৬ আগস্ট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner