1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

করোনাকালে আয়ের শীর্ষে বার্সা

খেলাধুলা ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২১, ০৩:০২ পিএম করোনাকালে আয়ের শীর্ষে বার্সা
ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ মহামারি করোনাভাইরাসে বড় ক্ষতির মুখে বিশ্ব ক্রীড়াঙ্গন। ক্ষতি বেড়েই চলেছে ইউরোপিয়ান ফুটবলে। ‘দ্য ডিলোইট ফুটবল মানি লিগ’-এর জরিপ বলছে, ২০২০-২১ মৌসুম শেষে সেরা ২০ ধনী ক্লাবের সম্মিলিত আয় কমবে দুই বিলিয়ন ইউরো বা ১.৭ বিলিয়ন পাউন্ড। ২০১৯-২০ মৌসুমেও যথেষ্ট আয় কমেছে এই ২০ দলের। সব মিলিয়ে অঙ্কটা ৯৭৬ মিলিয়ন পাউন্ড বা হাজার মিলিয়ন ইউরোর বেশি। তবে এদের মধ্যে আয়ে শীর্ষে বার্সেলোনা।

২০১৯-২০ মৌসুমে সবচেয়ে বেশি আয় করেছে বার্সা। সব মিলিয়ে অঙ্কটা ৬২৭.১ মিলিয়ন পাউন্ড বা ৭১৫.১ মিলিয়ন ইউরো। প্রথম ক্লাব হিসেবে ২০১৮-১৯ মৌসুমে ৮০০ মিলিয়ন ইউরোর মাইলফলক পেরিয়েছিল কাতালানরা। সেখান থেকে করোনায় আয় কমেছে অনেকটাই। ৬২৭ মিলিয়ন পাউন্ড বা ৭১৪.৯ মিলিয়ন ইউরো আয় নিয়ে দুইয়ে রিয়াল মাদ্রিদ। দর্শকহীন গ্যালারিতে খেলা হওয়ায় আয় কমেছে তাদেরও। তবে সুখবর হচ্ছে গত মৌসুমে লা লিগা জেতায় বাণিজ্যিক আয় বেড়েছে ৮ শতাংশ।

অথচ চ্যাম্পিয়নস লিগ, বুন্দেসলিগা আর জার্মান কাপ জিতেও করোনার থাবায় আয় কমেছে বায়ার্ন মিউনিখের। ৫৮১.৮ মিলিয়ন পাউন্ড থেকে কমে গত মৌসুমে বায়ার্নের আয় দাঁড়ায় ৫৫৬ মিলিয়ন পাউন্ড।

বার্সেলোনা বেশ ভুগছে করোনার সময়টায়। ফুটবলারদের বেতন কমাতে হয়েছে বড় অঙ্কের। মঙ্গলবার জানা গেল অন্য ক্লাব থেকে কিনে আনা ১৯ ফুটবলারের ট্রান্সফারের ১২ কোটি ৬০ লাখ ইউরো এখনো পরিশোধ করতে পারেনি কাতালানরা! যেমন নানা শর্ত মিলিয়ে ফিলিপে কৌতিনিয়োকে লিভারপুল থেকে তারা কিনেছিল ১৬ কোটি ইউরোয়।

লিভারপুল সেই ট্রান্সফার থেকে এখনো বার্সার কাছে পাবে দুই কোটি ৯০ লাখ ইউরো। ফ্রাংকি ডি ইয়ংয়ের জন্য আয়াক্সের পাওনা বাকি এক কোটি ৬০ লাখ ইউরো। বোর্দো থেকে বার্সায় যোগ দেয়া ব্রাজিলিয়ান ম্যালকম গেছেন জেনিতে। তবু বোর্দোর পাওনা বকেয়া এক কোটি ইউরো!

‘দ্য ডিলোইট ফুটবল মানি লিগ’-এর জরিপে আয়ে সেরা পাঁচের অপর দুই ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল। ম্যানইউর ২০১৯-২০ মৌসুমে আয় ৫৮০ মিলিয়ন ইউরো আর লিভারপুলের ৫৫৮ মিলিয়ন ইউরো।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner