1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

মনমোহন দত্তের মরমী সঙ্গীতের প্রজ্ঞাময় ব্যাখ্যা-৩৬

সাঁঈজি সিরাজ সাঁঈ প্রকাশিত: মে ৭, ২০২১, ১২:৪৩ পিএম মনমোহন দত্তের মরমী সঙ্গীতের প্রজ্ঞাময় ব্যাখ্যা-৩৬
মলয়া সংগীতের জনক, মরমী সাধক, কবি, বাউল ও সমাজ সংস্কারক মনমোহন দত্ত। ছবিঃ সংগৃহীত

করো বা না করো কাম, নাম সত্যজেনে রেখো,
জন্ম-মরন আছে যখন আমোক্তারী দিয়ে রাখো।
পড়লে পরে ফেরে ফারে, ডাকতেই যখন হয় তাঁরে,
তবে কেন বারে বারে তারে নারে করে থাকো
ভাবের গুরু ব্রাহ্মময়, জীবের ভাগ্যে দয়াময়,
দয়াকে করি আশ্রয় ভক্তি করি প্রাণে মাখো।
মনের মতন হয়না কর্ম, ইথে কি বোঝে না মর্ম,
সত্যই রয়েছে ধর্ম মনো কয় বুঝিয়ে দেখো।

প্রজ্ঞাময় ব্যাখাঃ
মানুষের মন সবসময় বস্তুর উপর নির্ভর করে। মন কোন অবস্থাতেই সত্য অনুযায়ী সঠিক পথে চলতে চায় না। মানুষ তার বিধাতাকে প্রেম থেকে অনুভব করে না। সে যেহেতু বস্তুর উপর নিজের জীবন পরিচালিত করে চলছে সেহেতু বস্তুকে যেন হারাতে না হয় সে জন্য সব ডাকাডাকি। তার এই যে বস্তু ভিত্তিক ডাকাডাকি তাকে সব সময় ভয় ভিতির মধ্যে নিমজ্জিত থাকে। কোন সময় তার কি হারিয়ে যাবে। কখন তার দেহ অসুস্থ হয়ে যাবে এসব দুশ্চিন্তা তাকে প্রাণ বা স্বভাবগতভাবে প্রেম দ্বারা না হলেও মন দিয়ে তাকে ডাকতেই হয়। এই যে তার স্বভাবগত না হয়ে মুখ দিয়ে ডাকাডাকি এটা এক জাতীয় তারে-নারে করে জীবন কাটিয়ে দেয়া।

মানুষের কর্ম অনুযায়ী বিভিন্ন ক্ষেত্রে তার ভাগ্য রচিত হয়। কোন বিশ্বাস বা অবিশ্বাসের উপর তার জীবন নির্ভর করে না। সে যদি কোন কিছু বিশ্বাস নাও করে তবে স্বভাবগতভাবে সেই জিনিস প্রাপ্তির কর্ম করে তাহলে তার কছে ঐ বস্তু আসবেই। সে কারণে বিশ্বাসের উপর কর্মফল নির্ভর করে না। বরং কর্মের উপরই তার প্রপ্তির ফল নির্ভর করে।

কর্মের ফল তার নিজের নিয়ম অনুযায়ী ঘটে থাকে। সে জন্য মানুষ যদিও কোন অবস্থা প্রাপ্তির জন্য কর্ম করতে পারে না। তা সত্ত্বেও বিধানের আলোকে ফল প্রাপ্তির জন্য আকুল মনে দয়া প্রার্থনা করতে পারে। কর্মের শক্তি যখন থাকে না তখন তাকে অকশ্যই দয়ার উপর নির্ভর করতে হয়। সেই দয়াকে আশ্রয় করতে পারলে আস্তে আস্তে নিজের কর্ম ও দয়াময়ের দয়ায় পরিবর্তন ঘটে। মানুষ নিজেকে কর্মের ধারায় আনতে না পারলেও তার মধ্যে যখন প্রকৃত সত্য রূপে পরিস্কার থাকে তখন তার স্বভাবের পরিবর্তন আশা করা যায়। তার সত্য যতক্ষণ তার মধ্যে স্থায়ীভাবে জ্ঞানে না আসে ততক্ষণ তাকে দয়ার উপর নির্ভর করতে হয়।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner