August
  1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

৩৫০ কৃষককে ১৮ লাখ টাকা ক্ষতিপূরণ দিলেন ৭ ইটভাটার মালিক

জেলা প্রতিনিধি, ঢাকা প্রকাশিত: জুন ৬, ২০২২, ০৮:১৬ পিএম ৩৫০ কৃষককে ১৮ লাখ টাকা ক্ষতিপূরণ দিলেন ৭ ইটভাটার মালিক

ঢাকাঃ ঢাকার ধামরাইয়ে ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় ক্ষতিগ্রস্ত ৩৫০ জন কৃষককে ১৮ লাখ ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

সোমবার (৬ জুন) বিকেলে ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকীর নির্দেশনায় ক্ষতিগ্রস্ত কৃষকরা তাদের ক্ষতিপূরণ পান। এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুল সার্বিক সহযোগিতা করেন।

খোঁজ নিয়ে জানা যায়, ভাড়ারিয়া ইউনিয়নের এমএমবি ব্রিকস, এমএএম ব্রিকস ও কুশুরা ইউনিয়নের নুর ব্রিকস-১, নুর ব্রিকস-২, খান ব্রিকস, মদিনা ব্রিকস, রাহাত ব্রিকস ও সানোড়া ইউনিয়নসহ চার ইউনিয়নে ইটভাটার কালো ধোঁয়ায় ৩৫০ জন কৃষকের প্রায় হাজার শতভাগ বোরো ধান পুড়ে নষ্ট হয়ে যায়। পরে কৃষকরা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তাদের কাছে অভিযোগ জানান।

অভিযোগ পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কৃষি কর্মকর্তা সরেজমিনে ফসলের মাঠ পরিদর্শন করেন। একই সঙ্গে ইটভাটার মালিকদের সঙ্গে কথা বললে ইটভাটার মালিকরা কৃষকদের ক্ষতিপূরণ বাবদ ১৮ লাখ ২৩ হাজার টাকা দিতে রাজি হন।

উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুল হাসান বলেন, ইউএনও মহোদয়সহ কৃষকদের অভিযোগের ভিত্তিতে আমরা ফসলের মাঠ পরিদর্শন করে সত্যতা পাই। পরে ক্ষতির বিষয়টি নিয়ে সাত ইটভাটার মালিকদের সঙ্গে কথা বলে টাকার পরিমাণ নির্ণয় করি। ইটভাটার মালিকরা ক্ষতিপূরণের টাকা দিলে আজ ১৪ লাখ ৫০ হাজার টাকা ক্ষতিগ্রস্ত কৃষকদের বিতরণ করা হয়।

এর আগেও ৩ লাখ ৫০ হাজার টাকা কৃষকদের দেওয়া হয়েছে। মোট ৪ ইউনিয়নের ৩৫০ জন কৃষকের মাঝে এই ক্ষতিপূরণের টাকা প্রদান করা হয়। এতে কিছুটা হলেও লোকসানের হাত থেকে বেঁচে যায়।

এসএস

Small Banner