1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

বিশ্ব স্কাউট দিবস আজ

আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৩, ১০:২৩ এএম বিশ্ব স্কাউট দিবস আজ

ঢাকাঃ আজ (২২ ফেব্রুয়ারি), বিশ্ব স্কাউট দিবস। বাংলাদেশসহ সারাবিশ্বে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হচ্ছে। বিশ্বের ২১৭টি দেশে প্রায় ৪০ মিলিয়ন স্কাউট ও গার্লস গাইড এই দিবসটি পালন করছেন। 

১৮৫৭ খ্রিস্টাব্দের এই দিনে স্কাউটিং আন্দোলনের প্রবক্তা লর্ড ব্যাডেন পাওয়েল জন্মগ্রহণ করেন। তারই হাত ধরে ১৯০৭ খ্রিস্টাব্দে স্কাউটিং আন্দোলনের সূত্রপাত ঘটে। তাই ২২ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী স্কাউট দিবস হিসেবে পালিত হয়।

১৯০৭ খ্রিস্টাব্দে স্কাউটিং আন্দোলনের সূত্রপাত হলেও আমাদের এই অঞ্চলে (ভারতীয় উপমহাদেশে) স্কাউটিংয়ের যাত্রা শুরু হয় ব্রিটিশ আমলে। আর ১৯৪৭ সালে দেশভাগের পর ইস্ট পাকিস্তান বয়স্কাউট অ্যাসোসিয়েশনের যাত্রা শুরু হয়।

১৯৭২ সালে তার নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ বয়স্কাউট অ্যাসোসিয়েশন। ১৯৭৮ সালে আবার নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ স্কাউটস। ১৯৯৪ সাল থেকে মেয়েরা এর সদস্য হওয়ার অধিকার লাভ করে।

দিবসটি উদযাপন বিষয়ে বাংলাদেশ স্কাউটসের পরিচালক (প্রোগ্রাম) মো. আবু সালেক গণমাধ্যমকে জানান, আমরা এই দিনটিকে কেন্দ্র করে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছি। বিকেলে স্কাউটস ভবনে রচনা প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

২০১৭ সালের এক হিসাব অনুযায়ী, বাংলাদেশে স্কাউট সদস্যের সংখ্যা ১৬ লাখের বেশি। সংখ্যার দিক থেকে এটি বিশ্বের পঞ্চম বৃহত্তম সংগঠন।

বাংলাদেশ স্কাউটস সূত্রে জানা গেছে, কমিউনিটি সেবা, কৃষি, স্বাস্থ্য, শিশুকল্যাণ, নির্মাণ ও সস্তায় বাড়িঘর তৈরিতে তারা সহায়তা করে থাকেন। এছাড়া বন্যা, ঝড় ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ সামাল দিতে, অসহায় মানুষের আশ্রয় বা পুনর্বাসনে তারা স্বেচ্ছাসেবকের ভূমিকা পালন করে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner