1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

চাঁদ-সূর্যজয় পরে, আগে পেঁয়াজ সামলান : উদ্ভব ঠাকরে

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৩, ১১:১৭ পিএম চাঁদ-সূর্যজয় পরে, আগে পেঁয়াজ সামলান : উদ্ভব ঠাকরে

ঢাকাঃ চাঁদে নভোযান পাঠাতে সাফল্য লাভ করা বিজেপি সরকার অতিরিক্ত রপ্তানি শুল্ক আরোপের মাধ্যমে ভারতের কৃষকদের সর্বস্বান্ত করতে চাইছে বলে কটাক্ষ করেছেন ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী ও বর্তমানে বিরোধীদলীয় নেতা উদ্ভব ঠাকরে।

উদ্ভব ঠাকরের নেতৃত্বাধীন দল শিব সেনা-ইউবিটি’র পত্রিকা হিসেবে পরিচিত দৈনিক সামানার এডিটোরিয়াল পেজে বুধবার তিনি লিখেছেন, ‘সরকার এখন চাঁদ-সূর্য-শুক্রগ্রহে নভোযান পাঠানো নিয়ে ব্যস্ত। এসব অভিযান খুবই ভালো, কিন্তু এই মুহূর্তে খুবই জরুরি একটি ইস্যু হলো পেঁয়াজ। কৃষকরা যদি ক্ষতিগ্রস্ত হয়, সেক্ষেত্রে পুরো মহারাষ্ট্রে অস্থিতিশীলতা দেখা দেবে।’


‘আপনারা চাঁদে নভোযান পাঠিয়েছেন, অদূর ভবিষ্যতে হয়তো সূর্যেও (নভোযান) পাঠাতে পারবেন। কিন্তু তার আগে আপনাদের উচিত পেঁয়াজ ইস্যুর সমাধান করা। যদি তা করতে ব্যর্থ হন, সেক্ষেত্রে ২০২৪ সালের নির্বাচনে যে ফলাফল আসবে, আপনারা কল্পনাও করতে পারবেন না,’ লিখেছেন উদ্ভব ঠাকরে।

প্রসঙ্গত, অভ্যন্তরীণ বাজারে মূল্যস্ফীতি ঠেকাতে গত ১৯ জুন পেঁয়াজের রপ্তানি শুল্ক ৪০ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। এ সংক্রান্ত এক সরকারি প্রজ্ঞাপণে বলা হয়, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই বর্ধিত শুল্ক কার্যকর থাকবে।

সরকারের এই সিদ্ধান্ত প্রজ্ঞাপণ আকারে প্রকাশের পর বিক্ষোভ শুরু করেন ‘ভারতের পেঁয়াজের ভাণ্ডার’ নামে পরিচিত মহারাষ্ট্রের কৃষকরা। তাদের বিক্ষোভের কারণে এশিয়ায় পেঁয়াজের সবচেয়ে বড় পাইকারি বাজার লাসালগাঁওসহ প্রায় সব পাইকারি বাজার বন্ধ হয়ে যায়।


তিন দিন বন্ধ থাকার পর মহারাষ্ট্রের নাসিকের পাইকারি বাজারে গতকাল নিলাম শুরু হলেও তা স্থায়ী হয় মাত্রা ১৫-২০ মিনিট। ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) না পাওয়ার অভিযোগ করে নিলাম বন্ধ করে দেন চাষিরা, অবরোধ করা হয় মুম্বাই-আগরা জাতীয় সড়কে। ফলে নতুন করে অস্বস্তিতে পড়ে কেন্দ্র এবং মহারাষ্ট্র সরকার।

কৃষক ও ব্যবসায়ীদের ক্ষোভ কমাতে বৃহস্পতিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ও শিব সেনার একাংশের নেতা একনাথ শিন্দে দাবি করেন, আরও পেঁয়াজ কেনার কেন্দ্র চালুর জন্য তিনি আবেদন জানিয়েছেন কেন্দ্রের কাছে। 

সূত্র : এনডিটিভি

এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner