1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

জুলাইয়ে বেলারুশে পরমাণু অস্ত্র মোতায়েন করবে রাশিয়া: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ১০, ২০২৩, ০৩:৪৫ পিএম জুলাইয়ে বেলারুশে পরমাণু অস্ত্র মোতায়েন করবে রাশিয়া: পুতিন
সোচিতে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: ডন

ঢাকাঃ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেছেন যে, আসছে জুলাই মাসে বেলারুশে রাশিয়ার ট্যাক্টিক্যাল পরমাণু অস্ত্র মোতায়েন করা হবে। কৃষ্ণসাগরের তীরবর্তী অবকাশযাপন কেন্দ্র সোচিতে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে এক বৈঠকের পর শুক্রবার সাংবাদিকদের এ কথা জানান রুশ নেতা।

পুতিন বলেন, পরমাণু অস্ত্র রাখার জন্য বিশেষ সংরক্ষণাগার তৈরির কাজ সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গে এসব অস্ত্র বেলারুশে পাঠানো হবে। সবকিছু পরিকল্পনা অনুযায়ী এগুচ্ছে বলেও জানান তিনি।

রুশ প্রেসিডেন্ট বলেন, কৌশলগত পরমাণু অস্ত্রের জন্য যে বিশেষ সংরক্ষণাগার নির্মাণ করা হচ্ছে, তার কাজ আগামী ৭/৮ জুলাই তারিখের মধ্যে শেষ হবে। এর পরপরই রুশ পরমাণু অস্ত্র মোতায়েনের কাজ শুরু করা হবে।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, তার দেশ ইতোমধ্যে বেলারুশের কাছে স্বল্প পাল্লার ইস্কান্দার ক্ষেপণাস্ত্র তুলে দিয়েছে। এসব ক্ষেপণাস্ত্র পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম এবং ৫০০ কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। বেলারুশ থেকে ইউরোপের বেশিরভাগ অঞ্চল এই ক্ষেপণাস্ত্রের আওতায় থাকবে।

বেলারুশের রাজধানী মিনস্কের নিকটবর্তী দেশটির প্রধান বিমান ঘাঁটি থেকে নিক্ষিপ্ত হলে এসব ক্ষেপণাস্ত্র পুরো পূর্ব ইউরোপের পাশাপাশি জার্মানির রাজধানী বার্লিন এবং সুইডেনের রাজধানী স্টকহোমে আঘাত হানতে পারবে।        

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত মার্চ মাসে প্রথম বেলারুশে পরমাণু অস্ত্র মোতায়েনের পরিকল্পনার কথা জানিয়েছিলেন। আমেরিকা ওই পরিকল্পনার বিরোধিতা করলে মস্কো বলেছিল, মার্কিন সরকার বহু দশক ধরে ইউরোপীয় দেশগুলোতে পরমাণু অস্ত্র মোতায়েন রেখেছে। এ কারণে যুক্তরাষ্ট্রের পক্ষে এ ধরনের আহ্বান মানায় না।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner