1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

পাকিস্তানে পুলিশের গাড়িতে বিস্ফোরণ, নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৩, ০১:১৪ পিএম পাকিস্তানে পুলিশের গাড়িতে বিস্ফোরণ, নিহত ৪

ঢাকাঃ পাকিস্তানের বালুচিস্তান প্রদেশে আবার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সোমবার বালুচিস্তানের রাজধানী কোয়েটার রাস্তায় বিস্ফোরণে ৪ জন নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন ৮ জন। 

পুলিশের ধারণা স্বাধীনতাপন্থী কোনও বালোচ সংগঠন এই হামলা চালিয়েছে। বালুচিস্তান প্রাদেশিক পুলিশের আধিকারিক শফকত চিমা এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘কোয়েটার কন্দহারি বাজারের রাস্তায় রাখা পুলিশের একটি গাড়িকে নিশানা করে বিস্ফোরণ ঘটনা হয়। বাজারের মধ্যে একটি মোটরবাইকে ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) রাখা হয়েছিল। স্থানীয়দের সাহায্যে পুলিশ হতাহতদের হাসপাতালে নিয়ে যায়।’

পাকিস্তান সরকারের অভিযোগ, গত ফেব্রুয়ারিতে একই কায়দায় স্বাধীনতাপন্থী বালোচ বিদ্রোহীরা বরখান প্রদেশে মোটরবাইকে রাখা আইইডি বিস্ফোরণ ঘটিয়েছিল। সেই ঘটনায় নিহত হন ৫ জন। 

মার্চে কোয়েটায় একই কায়দায় বিস্ফোরণ ঘটিয়ে ৯ জন পুলিশকর্মীকে হত্যা করা হয়। অন্যদিকে, সোমবার পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী তেহরিক-ই-তালিবানের হামলায় এক সেনার মৃত্যু হয়।

প্রসঙ্গত, ১৯৪৭ সালের ১১ আগস্ট ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়েছিল কালাত রাজ্য। ১২ আগস্ট কালাতের শাসক মির সুলেমান দাউদ স্বাধীনতা ঘোষণা করেছিলেন। কিন্তু সেই স্বাধীনতার মেয়াদ ছিল মাত্র ৭ মাস। ১৯৪৮ এর ২৭ মার্চ পর্যন্ত। বালুচিস্তানের মানুষের কাছে সেটি ‘পরাধীনতা দিবস’! বালুচিস্তানের স্বাধীনতা চেয়ে বিদ্রোহী করছে বেশ কয়েকটি গোষ্ঠী।

পাকিস্তানের বৃহত্তম প্রদেশ বালুচিস্তান প্রাকৃতিক ভাবে সবচেয়ে সম্পদশালী। তবে সেখানকার মানুষের অভিযোগ যে, এসব সম্পদের কোনো সুফল তারা পাচ্ছেন না।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner