1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

মিয়ানমারে কনসার্টে বিমান হামলায় নিহত ৮০

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২২, ১২:৫৭ পিএম মিয়ানমারে কনসার্টে বিমান হামলায় নিহত ৮০

ঢাকাঃ মিয়ানমারে জাতিগত সংখ্যালঘু একটি গোষ্ঠীর কনসার্ট চলাকালে সেনাবাহিনীর চালানো বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ জনে। নিহতদের মধ্যে দেশটির প্রখ্যাত শিল্পী ও গায়করাও রয়েছেন।

গত রোববার রাতে কাচিনের হপাকান্ত শহরে এই বিমান হামলার ঘটনা ঘটে। বেশ কয়েকটি রিপোর্টের বরাত দিয়ে মঙ্গলবার (২৫ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, মানবাধিকার গোষ্ঠীগুলো মিয়ানমারের ক্ষমতাসীন জেনারেলদের বিরুদ্ধে যুদ্ধের আইন লঙ্ঘনের অভিযোগ তুলেছে। একইসঙ্গে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে অস্ত্র ও বিমানের জ্বালানি নিষেধাজ্ঞা আরোপ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে তারা।

আলজাজিরা বলছে, কাচিন ইন্ডিপেনডেন্স অর্গানাইজেশনের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের জন্য গত রোববার রাতে জড়ো হওয়া শত শত লোকের কনসার্টে বোমা হামলা চালায় মিয়ানমারের সামরিক বাহিনী। এতে প্রাথমিকভাবে নিহতের সংখ্যা ৩০ জনের বেশি বলে জানানো হলেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে মৃতের সংখ্যা বেড়ে ৮০ জনে পৌঁছেছে।

কাচিন আর্টিস্ট অ্যাসোসিয়েশনের একজন মুখপাত্র অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন, ৮০ জনের মতো মানুষ নিহত এবং প্রায় ১০০ জন আহত হয়েছেন। 

এর আগে সোমবার প্রাথমিক প্রতিবেদনে ৩০ জন এবং পরে ৬০ জন নিহতের কথা জানিয়েছিল কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মির কর্মকর্তারা। 

কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মির মুখপাত্র বলেন, সামরিক বিমান রোববার সন্ধ্যায় উদযাপনে চারটি বোমা ফেলে। সেখানে সঙ্গীতশিল্পী এবং অন্যান্য অভিনয়শিল্পীসহ ৩০০ থেকে ৫০০ জন মতো উপস্থিত ছিলেন।

নিহতদের মধ্যে কাচিন সামরিক কর্মকর্তা এবং সৈন্য, সঙ্গীতশিল্পী, জেড খনির ব্যবসার মালিক, অন্যান্য বেসামরিক ব্যক্তি এবং নেপথ্যে কাজ করা বাবুর্চিও রয়েছে বলে জানিয়েছেন তিনি।

কেআইও হলো একটি শক্তিশালী কাচিন রাজনৈতিক সংগঠন। এর সশস্ত্র শাখা কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) মিয়ানমারের কেন্দ্রীয় সরকার এবং তার সেনাবাহিনীর বিরুদ্ধে বৃহত্তর স্বায়ত্তশাসনের জন্য লড়াই করছে।

গত বছরের অভ্যুত্থানের পর থেকে কেআইএ কাচিন রাজ্যে শাসক বিরোধী শক্তির পাশাপাশি সামরিক অভিযান শুরু করছে।

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner