1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

মিয়ানমারে খনি ধসে নিখোঁজ শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২১, ০১:১১ পিএম মিয়ানমারে খনি ধসে নিখোঁজ শতাধিক
ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ মিয়ানমারের উত্তরাঞ্চলের একটি জেড পাথরের খনি ধসে অন্তত একজন নিহত এবং আরও শতাধিক নিখোঁজ হয়েছে। উদ্ধার তৎপরতা এখনও চলছে। হতাহতদের বেশিরভাগই খনিজ সম্পদের অবৈধ সংগ্রাহক।

উদ্ধারকারী দলের সদস্য কো নাই ফরাসি বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, উত্তরাঞ্চলের কাচিন রাজ্যের হপাকান্তের জেড খনিতে বুধবার ভোর ৪টার দিকে ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৭০ থেকে ১০০ জনের বেশি নিখোঁজ রয়েছেন।

তিনি বলেন, ‌‘আমরা ইতোমধ্যে আহত ২৫ জনকে উদ্ধারের পর হাসপাতালে পাঠিয়েছি। এছাড়া দুর্ঘটনাস্থল থেকে একজনকে মৃত উদ্ধার করা হয়েছে।’

নিখোঁজদের দেহের সন্ধানে তল্লাশি অভিযান পরিচালনা করছে প্রায় ২০০ উদ্ধারকারী। উদ্ধারকারীদের অনেকেই নৌকায় করে পাশের একটি হ্রদে তল্লাশি চালাচ্ছেন বলে জানিয়েছেন তিনি।

মূল্যবান রত্ন জেড পাথরের অন্যতম বড় উৎস মিয়ানমার। তবে বিগত কয়েক বছর এই পাথরের খনিতে বেশ কয়েকটি প্রাণঘাতী দুর্ঘটনা ঘটেছে।

হাপাকান্ত এলাকায় জেড পাথর আহরণ নিষিদ্ধ কিন্তু স্থানীয়রা প্রায়ই নিষেধাজ্ঞা অমান্য করে। বেকারত্ব এবং দারিদ্র্যের কারণে তারা অবৈধভাবে খনিতে যেতে বাধ্য হয়।

কয়েক বছর আহে হাপাকান্তের একটি জেড ব্লকে ভূমি ধসে অন্তত দশ জন অদক্ষ শ্রমিক প্রাণ হারায়। গত বছর হাপাকান্তে একটি খনির বর্জ্য ধসে ১৬০ জন নিহত হয়। এদের বেশিরভাগই ছিলেন অভিবাসী শ্রমিক।

মিয়ানমারের জেড বাণিজ্য প্রতি বছর প্রায় ৩ হাজার কোটি ডলার। দেশটির সবচেয়ে বড় খনি এলাকা হাপাকান্ত।

আগামীনিউজ/বুরহান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner