1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

ফিলিস্তিন সংকট সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা হবে না: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২০, ১১:৩৩ পিএম ফিলিস্তিন সংকট সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা হবে না: রাশিয়া
ছবি; সংগৃহীত

ঢাকাঃ মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার চিন্তা করা ভুল হবে ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের অবসান ছাড়া। গত মঙ্গলবার হোয়াইট হাউসে দীর্ঘ দিনের শত্রু দেশ বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতের সাথে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার পর আজ বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে একথা বলা হয়। খবর এএফপি’র।

রাশিয়া জানায়, এমন চুক্তির ফলে ইসরাইল ও আরব বিশ্বের অনেক দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে অগ্রগতি হলেও ফিলিস্তিন সমস্যা এখনো চরম পর্যায়ে রয়েছে।

তারা জানায়, ফিলিস্তিন সমস্যার সমাধান খুঁজে বের করা ছাড়া মধ্যপ্রাচ্যের স্থায়ী স্থিতিশীলতা অর্জনের ক্ষেত্রে এটি একটি ভুল সিদ্ধান্ত হবে। মস্কো এ সংকট সমাধানের সমন্বিত প্রচেষ্টা জোরদারে আঞ্চলিক ও আন্তর্জাতিক নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, রাশিয়া এ ধরনের যৌথ প্রচেষ্টা চালানোর জন্য প্রস্তুত রয়েছে। এদিকে ইহুদি এ রাষ্ট্র এবং সৌদি আরবসহ আরো অনেক দেশের মধ্যে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এ ধরনের আরো কয়েকটি চুক্তির একেবারে কাছাকাছি পৌঁছে গেছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন।

১৯৭৯ সালে মিশরের এবং ১৯৯৪ সালে জর্ডানের পর থেকে ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে আরব বিশ্বের দেশগুলোর প্রথম হচ্ছে বাহরাইন ও ইউএই। ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস মঙ্গলবার বলেছেন, ফিলিস্তিনের দখল করা ভূখন্ড থেকে ইসরাইলিরা সরে গেলেই কেবলমাত্র মধ্যপ্রাচ্যে শান্তি আসতে পারে।

আগামীনিউজ/আশা

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner