1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

স্বাস্থ্যবিধি মেনে মিনায় জীবাণুমুক্ত কংকর নিক্ষেপ

নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২, ২০২০, ০৬:৫৮ পিএম স্বাস্থ্যবিধি মেনে মিনায় জীবাণুমুক্ত কংকর নিক্ষেপ

শয়তানকে কংকর নিক্ষেপ হজের অন্যতম কাজ। স্বাস্থ্যবিধি মেনে জীবাণুমুক্ত কংকর নিক্ষেপের মাধ্যমে মিনার কার্যক্রম সম্পন্ন করেছেন হাজিরা। ।

সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে আরব নিউজ জানিয়েছে, ‘১০ জিলহজ শুক্রবার (৩১ জুলাই) থেকে শুরু হয় কংকের নিক্ষেপ কার্যক্রম। সেদিন কংকর নিক্ষেপ করেই হজে অংশগ্রহণকারী কুরবানি করে মাথা মুণ্ডনের মাধ্যমে ইহরাম থেকে হালাল হয়েছেন। হজের এ কাজ সম্পন্ন করতে হজ ও ওমরাহ মন্ত্রণালয় জীবাণুমুক্ত কংকরও সরবরাহ করেছে এবার।

গত ৩০ জুলাই আরাফাতের ময়দানে হজ সম্পন্ন করে রাতে মুজদালিফায় অবস্থান করেন। ৩১ জুলাই ভোরে মিনায় এসে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনেই জীবাণুমুক্ত কংকর নিক্ষেপ করেন হাজিরা। তারপরই তারা কুরবানি সম্পন্ন করে মাথা মুণ্ডনের মাধ্যমে হালাল হন। হজের বিধি মোতাবেক আজ ২ আগস্ট শেষ দিন কংকর নিক্ষেপের মাধ্যমে মিনার কার্যক্রম সম্পন্ন করেন তারা।

মিনা প্রান্তরে অবস্থিত ৩টি (জামারাতে) স্থানে পাথর নিক্ষেপ করতে হয়। এটি হজের অন্যতম গুরুত্বপূর্ণ রোকন। ১০, ১১ ও ১২ জিলহজ সূর্যাস্তের আগে ধারাবাহিকভাবে কংক নিক্ষেপ করতে হয়।

উল্লেখ্য আজ (২ আগস্ট) সৌদি আরবে ৩ জিলহজ। তাই এদিন পর্যন্ত হজের জন্য এসব রোকনে হজে অংশগ্রহণকারী ছাড়া বিনা অনুমতিতে সবার প্রবেশাধিকার সংরক্ষিত ছিল। আর তা বাস্তবায়নে সৌদি কর্তৃপক্ষ ১০ হাজার রিয়াল জরিমানার ঘোষণা দেয়। বিনা অনুমতিতে এসব এলাকায় প্রবেশের জন্য অনেককেই ১০ হাজার রিয়াল জরিমানও কার্যকর করা হয়েছিল।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় জীবাণুমুক্ত কংকর নিক্ষেপের মাধ্যমেই আজ (২ আগস্ট) শেষ হচ্ছে এ বছরের মিনার হজের কার্যক্রম। এখন বিদায়ী তাওয়াফের মাধ্যমে হজের কার্যক্রম সম্পন্ন হবে।

উল্লেখ্য এ বছর হজের সব কাজ সম্পন্ন হওয়ার পর এতে অংশগ্রহণকারী প্রত্যেককেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। তারপর ফিরতে হবে যার বাড়ি ও কর্মস্থলে। তবে এ পর্যন্ত হজে অংশগ্রহণকারীদের কেউই করোনা ভাইরাসে আক্রান্ত হননি বলে জানা গেছে।

আগামীনিউজ/এমজামান

   

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner