1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

গান্ধীর স্মরণে কয়েন ছাড়ার পরিকল্পনা করছে যুক্তরাজ্য

আন্তর্জাতিক নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২, ২০২০, ০২:২৩ পিএম গান্ধীর স্মরণে কয়েন ছাড়ার পরিকল্পনা করছে যুক্তরাজ্য
ছবি : সংগৃহীত

ঢাকা : মার্কিন যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে গত মে মাসে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুতে ইতিহাস, ঔপনিবেশবাদ এবং বর্ণবাদ সংক্রান্ত নানান বিষয়ের যে চিত্র প্রকাশ পেয়েছে, তাতে বৈশ্বিক প্রতিকূল অবস্থার গতি পরিবর্তনের অংশ হিসাবে ব্রিটিশ সংস্থাগুলো পুনর্বিবেচনা করতেই এ বিষয়টিকে সামনে আনছে বলে ধরনা করা হচ্ছে।

ব্রিটিশ রয়েল মিন্ট অ্যাডভাইজরি কমিটিকে (আরএএমসি) লেখা এক চিঠিতে অর্থমন্ত্রী রিশি সুনাক কৃষ্ণাঙ্গ, এশীয় ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের বিশেষ বিশেষ ব্যক্তির অবদানকে স্বীকৃতি দিতে অনুরোধ করার পর ব্রিটিশ ট্রেজারি এ কথা জানিয়েছে। 

শনিবার ব্রিটিশ ট্রেজারির এক ইমেইল বিবৃতিতে জানিয়েছে, আরএএমসি ভারতের স্বাধীনতা সংগ্রামের মহানায়ক মহাত্মা গান্ধীর স্মরণে একটি ধাতব মুদ্রা ছাড়ার কথা বিবেচনা করা হচ্ছে।

আরএমএসি’কে লেখা চিঠিতে সুনাক বলেছেন, বিএএমই সম্প্রদায়গুলোর সদস্যরা যে ‘অনবদ্য অবদান’ রেখেছেন যুক্তরাজ্যের মুদ্রাগুলিতে তার স্বীকৃতি থাকা উচিত।

১৮৬৯ সালে জন্ম নেয়া গান্ধী জীবনভর অহিংস আন্দোলনের সপক্ষে প্রচার চালিয়েছেন, ভারতের স্বাধীনতা সংগ্রামে তার ছিল গুরুত্বপূর্ণ ভূমিকা।

গান্ধীর জন্মদিন ২ অক্টোবর এখন সারাবিশ্বেই আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে পালিত হয়।

ব্রিটিশ শাসনের হাত থেকে দেশকে মুক্ত করার মাত্র কয়েক মাস পর ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি ‘ভারতের জাতির জনক’ খ্যাত গান্ধী এক উগ্র হিন্দুত্ববাদীর গুলিতে নিহত হন। সূত্র : রয়টার্স, ইয়ন

 

আগামীনিউজ/এসপি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner