1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

লকডাউন শিথিল: মহামারির পুনরাবৃত্তির শঙ্কা ডব্লিউএইচও’র

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মে ২৬, ২০২০, ১২:০৪ পিএম লকডাউন শিথিল: মহামারির পুনরাবৃত্তির শঙ্কা ডব্লিউএইচও’র
ছবি সংগৃহীত

ঢাকা: বিশ্বব্যাপী ৫৫ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হলেও, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৩ লাখের বেশি মানুষ। এক সপ্তাহে বিশ্বে করোনায় মৃত্যুর হার কমেছে। রোববার (২৪ মে) দেড় মাসের মধ্যে সবচেয়ে কম মৃত্যুর সংখ্যা ২ হাজার ৮২৬ রেকর্ড করা হয়েছে। মৃত্যুর সংখ্যা কমে আসার পাশাপাশি বাড়ছে সুস্থ হয়ে হাসপাতাল ছাড়ার সংখ্যা। বিশ্বে এ পর্যন্ত সুস্থের সংখ্যা ২৩ লাখ ছাড়িয়েছে। তবে, আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫৫ লাখ। মৃতের সংখ্যা প্রায় সাড়ে তিন লাখ।

এদিকে, যেসব দেশে করোনার প্রকোপ কমছে সেই সব দেশে লকডাউন শিথিল বা কড়াকড়ি তুলে নেয়া হচ্ছে, সেখানে আবারো সংক্রমণ বেড়ে যেতে পারে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

স্থানীয় সময় সোমবার (২৫ মে) সংস্থাটির হেলথ ইমারজেন্সিজ প্রোগ্রামের নির্বাহী পরিচালক ডা. মাইকেল রায়ান এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এ আশঙ্কার কথা জানিয়েছেন।

তিনি বলেন, বিশ্ব এখনও করোনা মহামারির প্রথম ঢেউয়ের মধ্যে রয়েছে। অনেক দেশেই সংক্রমণ কমলেও মধ্য ও দক্ষিণ আমেরিকা, দক্ষিণ এশিয়া এবং আফ্রিকায় এর প্রকোপ বাড়ছে।

ডা. রায়ান বলেন,  মহামারি অনেক সময় ঢেউয়ের মতো আসে। অর্থাৎ, যেখানে প্রথম ঢেউ প্রশমিত হয়েছে সেখানে আবারও সংক্রমণ ফিরে আসতে পারে। এছাড়া, প্রথম ঢেউয়ের মধ্যে কড়াকড়ি দ্রুত তুলে নিলে সংক্রমণের হার আরও বেশি গতিতে বাড়ারও সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, আমরা যখন দ্বিতীয় ঢেউয়ের কথা বলি, স্বাভাবিকভাবেই সেখানে রোগের প্রথম ঢেউ থাকবে এবং কয়েকমাস পর এর পুনরাবৃত্তি ঘটবে। অনেক দেশেই কয়েক মাসের মধ্যে এটি বাস্তবতায় পরিণত হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ কর্মকর্তা বলেন, আমাদের জেনে রাখা দরকার, যেকোনও সময় এই রোগের সংক্রমণ লাফিয়ে বাড়তে পারে। আমরা ধরে নিতে পারি না যে, সংক্রমণ কমছে মানে এটি কমতেই থাকবে। কয়েক মাসের মধ্যেই এর দ্বিতীয় ঢেউয়ের জন্য আমাদের প্রস্তুত হতে হবে।

করোনাভাইরাস সংক্রমণের হার কমে যাওয়ায় সম্প্রতি যুক্তরাষ্ট্র, চীন, ইতালি, জার্মানি, স্পেনসহ অনেক দেশই লকডাউনের কড়াকড়ি শিথিল করেছে এবং ব্যবসায়িক কার্যক্রম ফের চালু করেছে। তবে, সংক্রমণ বাড়লেও ভারতে শুরু হয়েছে অভ্যন্তরীণ ফ্লাইট চলাচল। 

আগামীনিউজ/মিজান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner