1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

আইসিসি’র তদন্ত অনুমোদন প্রত্যাখ্যান মিয়ানমারের

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৯, ১২:২৮ পিএম আইসিসি’র তদন্ত অনুমোদন প্রত্যাখ্যান মিয়ানমারের
সংগৃহীত ছবি

আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি’র রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপরে মিয়ানমারের নিপীড়ন-নির্যাতনের ব্যাপারে তদন্ত অনুমোদনকে প্রত্যাখ্যান করেছেন মিয়ানমার সরকার।

শুক্রবার দেশটির সরকারি মুখপাত্র জ্য হতে বলেছেন, মিয়ানমারের ব্যাপারে আইসিসি’র তদন্ত অনুমোদনকে আন্তর্জাতিক আইন সমর্থন করে না।

বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ আদালত রোহিঙ্গাদের ওপরে নিপীড়ন-নির্যাতনসহ মানবাধিকার বিরোধী কর্মকান্ডের জন্যে মিয়ানমারের ব্যাপারে স্বাধীন তদন্তের অনুমোদন দিয়েছে।

এদিকে, রোহিঙ্গাদের ওপরে নৃশংসতার ক্ষেত্রে জবাবদিহিতা এবং মানবাধিকার নিশ্চিত করার বিষয়ে সুনির্দিষ্ট সুপারিশ করে জাতিসংঘ সাধারণ পরিষদের একটি কমিটিতে প্রস্তাব পাস হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন এবং ইসলামী সম্মেলন সংস্থা বা ওআইসি যৌথভাবে এই প্রস্তাব আনে এবং প্রস্তাবের পক্ষে ১৪০টি দেশ ভোট দেয় ও ভারতসহ ৩২টি দেশ ভোটদানে বিরত থাকে। চীন-রাশিয়াসহ ৯টি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। বাংলাদেশ এই প্রস্তাব পাসকে স্বাগত জানিয়ে সকল সদস্য রাষ্ট্রকে এক বিবৃতিতে ধন্যবাদ জানিয়েছে।

 

 আগামী নিউজ /এসআর

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner